কাল জার্মানি যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারী, ২০১৯ ১২:২০:০৩

কাল জার্মানি যাচ্ছেন প্রধানমন্ত্রী

নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে আগামী বৃহস্পতিবার জার্মানি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দ্বিপক্ষীয় সফরের পাশাপাশি প্রতিরক্ষা সম্মেলনে যোগ দিতে শনিবার জার্মানি থেকে সংযুক্ত আরব আমিরাত (ইউএই) যাবেন প্রধানমন্ত্রী। জার্মানি ও ইউএইতে ছয় দিনের সফর শেষে বুধবার দেশে ফিরবেন তিনি।

একাদশ জাতীয় নির্বাচনে জয়ী হয়ে টানা তৃতীয়বার ক্ষমতায় আসার পর এটিই প্রধানমন্ত্রীর প্রথম বিদেশ সফর। জার্মানিতে নিরাপত্তা সম্মেলনের সাইডলাইনে প্রধানমন্ত্রীর সাথে দেশটির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল, কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি, মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাতাহ আল সিসিসহ বেশ কয়েকজন সরকার ও রাষ্ট্রপ্রধানের দ্বিপক্ষীয় বৈঠক হবে।

ইউএইতে আমিরাতের প্রধানমন্ত্রী মুহাম্মদ বিন রাশেদ আল মাকতুমের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন শেখ হাসিনা। এছাড়া, দুবাইয়ের ক্রাউন প্রিন্স ও আমিরাতের সামরিক বাহিনীর উপ-প্রধান শেখ মুহাম্মদ বিন জায়েদ প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

জার্মানির মিউনিখে নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবিলা ও রোহিঙ্গা সঙ্কটের ওপর আলোকপাত করে বক্তব্য রাখবেন। এই সম্মেলনে অন্তত ৩৫টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান, ৫০টি দেশের পররাষ্ট্রমন্ত্রী এবং ৩০টি দেশের প্রতিরক্ষামন্ত্রী অংশ নেবেন।

এ সম্মেলনের সাইডলাইনে কাতারের আমির ও মিশরের প্রেসিডেন্ট ছাড়াও অস্ট্রিয়ার চ্যান্সেলর সেবাস্টিয়ান ক্রুজ, নরওয়ের প্রধানমন্ত্রী এমা সোলবার্গ, ইইউর জ্যেষ্ঠ প্রতিনিধি ফেদরিকা মোঘেরিনি, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে। নির্বাচনের পর ক্ষমতায় ফিরে এসে আন্তর্জাতিক সম্পৃক্ততা বাড়াতে এ সম্মেলনকে কাজে লাগানো হবে।

প্রসঙ্গত, মিউনিখ সম্মেলন আন্তর্জাতিক নিরাপত্তা নীতি নিয়ে বিতর্কের জন্য বিশ্বের নেতৃস্থানীয় ফোরামে পরিণত হয়েছে। পাঁচ দশক ধরে এই সম্মেলন হচ্ছে। অপরদিকে, দুবাইতে অনুষ্ঠেয় আন্তর্জাতিক প্রতিরক্ষা সম্মেলনে বিশ্বের ১ হাজার ২০০ এর বেশি প্রতিরক্ষা বিশেষজ্ঞ অংশ নেবেন।

এ সম্পর্কিত খবর

অনুমতি ব্যতীত টেন্ডার বিজ্ঞপ্তি প্রকাশের অভিযোগে বশেমুরবিপ্রবি প্রকল্প পরিচালক সাময়িক বরখাস্ত

গুচ্ছ গ্রামের এক পুকুরে ধরা পড়ল ১০০ ইলিশ

গার্ডিয়ান পাবলিকেশন্সের কর্ণধার নূর মোহাম্মদ আবু তাহের গ্রেপ্তার

নোয়াখালীতে ১২ সড়ক নির্মাণে ব্যাপক অনিয়ম

বাংলা কলেজের ছাত্র না হয়েও তারা কলেজ ছাত্রলীগের সভাপতি-সেক্রেটারি

কালোজিরা খাওয়ার পাঁচ উপকারিতা

গণতন্ত্রের আন্দোলন ন্যায়সঙ্গত, এ আন্দোলনে আমরা বিজয়ী হবো : মির্জা ফখরুল

খালেদা জিয়ার স্বাস্থ্য আবারও খারাপ, পর্যবেক্ষণে রেখেছেন চিকিৎসকেরা

গার্ডিয়ান পাবলিকেশন্সের প্রকাশক গ্রেপ্তার

তালাকের হার গ্রামে বেশি, বড় কারণ পরকীয়া

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ