বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট নিয়ে সরকারের নতুন উদ্যোগ

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারী, ২০১৯ ১২:১৮:২৪

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট নিয়ে সরকারের নতুন উদ্যোগ

বাংলাদেশের পাশাপাশি বিদেশেও বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের বাণিজ্যিক কার্যক্রম শুরু করছে সরকার।

ইতোমধ্যে ফিলিপাইন এই স্যাটেলাইট ব্যবহারের জন্য সরকারের সঙ্গে চুক্তি করেছে। এ ছাড়াও থাইল্যান্ড ও নেপাল বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সেবা নিতে আগ্রহী বলে জানা গেছে।

এ নিয়ে বাংলাদেশ স্যাটেলাইট কমিউনিকেশন কোম্পানি (বিএসসিসিএল) এর চেয়ারম্যান শাহজাহান মাহমুদ জানান, থাইল্যান্ডের বাজার ধরতে ইতোমধ্যে সেদেশে পরামর্শক নিয়োগ দেয়া হয়েছে। তাদের ওপর দায়িত্ব দেয়া হয়েছে আন্তর্জাতিক অঙ্গনে এই স্যাটেলাইট বাজারজাতকরণে যেন তারা সহায়তা করেন।

তিনি জানান, পরামর্শকদের মাধ্যমে আমরা ফিলিপিনে ভালো একটা অর্ডার পেয়েছি। এছাড়াও নেপালের সঙ্গে আমাদের কথাবার্তা হচ্ছে। নেপালের প্রতিনিধি এদেশে এসেছিলেন।

বঙ্গবন্ধু- ১ স্যাটেলাইটের আন্তর্জাতিক বিস্তৃতির উজ্জ্বল সম্ভাবনা দেখছেন জানিয়ে শাহজাহান মাহমুদ জানান, বিদেশে বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক ব্যবহারের অফার আসতে শুরু করেছে। অচিরেই কম্বোডিয়া ও লাওসের বাজার ধরার চেষ্টা করা হবে।

দেশ-বিদেশে বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক ব্যবহারের পাশাপাশি দেশের দুর্গম এবং প্রত্যন্ত এলাকায় ইন্টারনেট নেটওয়ার্ক বিস্তৃত করার কাজ আগামী মাসে শুরু হচ্ছে বলে জানিয়েছে বিএসসিসিএল।

সংস্থাটি বলছে, বিভিন্ন ছিটমহলসহ দুর্গম ৪০টি এলাকায় চলতি বছরের মধ্যেই স্যাটেলাইট ইন্টারনেট সেবা পাওয়া যাবে।

বিএসসিসিএল এর চেয়ারম্যান জানান, দেশের যেসব এলাকায় ব্রডব্যান্ড কিংবা মোবাইল ইন্টারনেট নেটওয়ার্ক এখনো দেয়া সম্ভব হয়নি সেসব এলাকায় ভি-স্যাটের মাধ্যমে ইন্টারনেট সেবা পৌঁছে দেয়া হবে। এর মধ্যে আছে ছিটমহল এবং দ্বীপ এলাকা। এছাড়াও এই স্যাটেলাইটের মাধ্যমে টেলিমেডিসিন, টেলিএডুকেশন দেয়ার পরিকল্পনার কথাও জানান তিনি।

বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে ইতোমধ্যে সেবা নিতে শুরু করেছে ১০টি বাংলাদেশি টেলিভিশন। নৌ-পরিবহন, মৎস্য অধিদপ্তর এবং কৃষি বিভাগসহ ৩০টির বেশি স্থানীয় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বিএসসিসিএল-এর সঙ্গে চুক্তি করেছে।

দেশের প্রথম ভূস্থির যোগাযোগ উপগ্রহটি ২০১৮ সালের ১১ মে যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয়।

এর মধ্যদিয়ে ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণকারী দেশের তালিকায় যোগ হয় বাংলাদেশ।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ