রুটের শতকে টেস্ট চালকের আসনে ইংলিশরা

প্রকাশিত: ১২ ফেব্রুয়ারী, ২০১৯ ০৩:৪৭:৩৬

সফরকারী ইংল্যান্ড ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জো রুটের সেঞ্চুরিতে সেন্ট-লুসিয়া টেস্টে তৃতীয় দিন শেষে বেশ সুবিধাজনক অবস্থানে আছে। দ্বিতীয় ইনিংসে, দ্বিতীয় দিন শেষে ইংল্যান্ডের সংগ্রহ ছিলো বিনা উইকেটে ১৯ রান। তৃতীয় দিনে খেলতে নেমে শুরুতেই হোঁচট খায় সফরকারীরা।

এদিন কোন রান না করেই কিমো পলের বলে আলজারি জোসেফের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান ওপেনার বার্নস। দ্বিতীয় উইকেট জুটিতে জেনিংস এবং ডেনলি মিলে গড়েন ৫৪ রানের জুটি। এরপর আরেক ওপেনার জেনিংসকে ২৩ রানে বোল্ড করে প্যাভিলিয়নের পথ দেখান আলজারি জোসেফ।  পরের গল্পটা শুধুই ইংল্যান্ডের এগিয়ে যাওয়ার। ডেনলিকে নিয়ে সময়োপযোগী ব্যাটিং করে আরেকটি জুটি গড়েন অধিনায়ক রুট। শ্যানন গ্যাব্রিয়েলের বলে ডওরিচের হাতে ক্যাচ দিয়ে ডেনলি আউট হলে ভাঙে ৭৪ রানের জুটি। ফেরার আগে ডেনলি খেলেন ৬৯ রানের কার্যকরী এক ইনিংস।

ডেনলি থামলেও থামেনি রুট। জস বাটলারকে নিয়ে গড়েন ১০৭ রানের আরো একটি বিশাল জুটি। ৫৬ রান করা বাটলারকে বোল্ড করে শত রানের এ জুটি ভাঙেন আগের ইনিংসে ৪ উইকেট পাওয়া কেমার রোচ। ডেনলি আর বাটলার ফিফটি করে আউট হলেও ক্রিজ আঁকড়ে থেকে রুট পেয়েছেন তিন অঙ্কের ম্যাজিক ফিগারের দেখা। সেঞ্চুরি করে রুট অপরাজিত আছেন ১১১ রানে। তাকে সঙ্গ দিচ্ছেন ২৯ রান করা অলরাউন্ডার বেন স্টোকস। ইতোমধ্যে তারাও পেয়েছেন ৭১ রানের আরো একটি জুটির দেখা।

সবকিছু মিলিয়ে তৃতীয় দিন শেষে ইংল্যান্ডের সংগ্রহ দাঁড়িয়েছে ৩২৫ রান। আগের ইনিংসে ইংল্যান্ডের সংগ্রহ ছিল ২৭৭ রান। জবাব দিতে নেমে উড, মঈনের বোলিং তোপে ১৫৪ রানের বেশি করতে পারেনি স্বাগতিকরা। তাই প্রথম ইনিংসে ইংল্যান্ডের লিড ছিল ১২৩ রানের। সে হিসেবে ৪৪৮ রানে এগিয়ে আছে ইংল্যান্ড। কোন সন্দেহ নেই ক্যারিবীয়নদের উপর রান পাহাড় চাপাতে যাচ্ছে ইংলিশরা।

সংক্ষিপ্ত স্কোর :

ইংল্যান্ড প্রথম ইনিংস : ২৭৭/১০ (১০১.৫ ওভার)  (বাটলার-৬৭, স্টোকস- ৭৯;  রোচ ৪/৪৮)

ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস : ১৫৪/১০ (৪৭.২ ওভার) (ক্যাম্পবেল- ৪১, ডওরিচ-৩৮;  উড ৫/৪১)

ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস : ৩২৫/৪ (১০০ ওভার) (রুট-১১১*, স্টোকস-২৯*) পল ১/১১

প্রজন্মনিউজ২৪

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন