চট্টগ্রামে অমর একুশে বইমেলা শুরু হচ্ছে আজ

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারী, ২০১৯ ১১:০৫:৪৩

প্রথমবারের মতো সম্মিলিত উদ্যোগে চট্টগ্রামে অমর একুশে বইমেলা শুরু হচ্ছে আজ রোববার (১০ফেব্রুয়ারি)। মেলা চলবে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। বিকেল ৩টায় নগরীর এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম মাঠে মেলার উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

মেলার আয়োজন করছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। তবে চট্টগ্রামের বিভিন্ন প্রকাশনী সংস্থা, সাহিত্যিক, লেখক, বুদ্ধিজীবী এবং শিল্প-সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িতরা সম্মিলিতভাবে এ মেলা বাস্তবায়ন করবেন।

আয়োজকরা জানান, বইমেলা ঘিরে সব ধরনের প্রস্ততি নেয়া হয়েছে। বইমেলা চলবে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা উন্মুক্ত থাকবে। তবে ছুটির দিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত উন্মুক্ত থাকবে। এবারের মেলার আয়তন প্রায় ৮০ হাজার ৩০০ বর্গফুট। স্টল থাকছে ১১০টি। এর মধ্যে ঢাকার প্রকাশকদের জন্য ৬০টি এবং চট্টগ্রামের প্রকাশকদের স্টল থাকছে ৫০টি।

মেলায় প্রতিদিন নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হবে। চলবে আলোচনা সভাও। এ ছাড়া ১১ ফেব্রুয়ারি রবীন্দ্র উৎসব, ১২ ফেব্রুয়ারি নজরুল উৎসব, ১৩ ফেব্রুয়ারি বসন্তবরণ উৎসব, ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস, ১৫ ফেব্রুয়ারি বিতর্ক প্রতিযোগিতা, সাহিত্য-ইতিহাস-ঐতিহ্য ও মুক্তিযুদ্ধ বিষয়ক কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

জাতীয় জীবনে যেসব ব্যক্তি কৃতিত্বপূর্ণ অবদান রেখেছেন তাদেরকে একুশে স্মারক সম্মাননা পদক ও সাহিত্য পুরস্কার প্রদান করা হবে ২১ ফেব্রুয়ারি বিকেলে। এ ছাড়া রম্য বিতর্ক, পাঠক সমাবেশ, সাহিত্য আড্ডা, সাধারণ নৃত্য, লোক নৃত্য, আবৃত্তি, হামদ-নাত, উপস্থিত বক্তৃতা, দেশের গান, চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন