ভ্যাট আদায়ে রেকর্ড

বাণিজ্য মেলার পর্দা নামছে আজ

প্রকাশিত: ০৯ ফেব্রুয়ারী, ২০১৯ ১০:৪৯:৫৪

মাসব্যাপী ২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা বা ডিআইটিএফ- ২০১৯’র পর্দা নামছে আজ। মেলায় বইছে বিদায়ের সুর। শেষ মুহূর্তে গতকাল সাপ্তাহিক ছুটির দিনে সব স্টল-প্যাভিলিয়নে ছিল বিশেষ মূল্যছাড়সহ নানা রকম অফারের ছড়াছড়ি। বিক্রেতাদের লক্ষ্যই ছিল-দাম কমিয়ে অধিক বিক্রি বাড়ানো।

তেমনি ক্রেতারাও মেলাজুড়ে খুঁজে বেড়িয়েছেন কত কম দামে, কত বেশি পণ্য নিয়ে ঘরে ফিরবেন। এভাবেই দিনভর লক্ষাধিক ক্রেতা-দর্শনার্থীর ভিড়ে গতকাল তিল ধারণের ঠাঁই ছিল না বাণিজ্য মেলা প্রাঙ্গণে। রাজধানীর শেরেবাংলানগর প্রাঙ্গণে বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো-ইপিবি যৌথভাবে আয়োজিত এবারের ডিআইটিএফের সমাপনী আজ।

গতকাল মেলার সব স্টল-প্যাভিলিয়নে দেখা গেছে উপচেপড়া ভিড়। দিনভর ক্রেতাদের আগমন বেশি হওয়ায় হিমশিম খেতে হচ্ছে বিক্রেতাদের। শেষ সময়ে কেনাকাটা করতে রাজধানীবাসী ভিড় জমিয়েছেন মেলায়। স্টলগুলোতে চলছে ১৫ থেকে ৬০ শতাংশ পর্যন্ত মূল্য ছাড়। কোনো কোনো পণ্য একটি কিনলে আবার আরেকটি মিলছে সম্পূর্ণ ফ্রিতে।

স্টল মালিকদের দেওয়া ছাড় আর অফারগুলো লুফে নিচ্ছেন ক্রেতারা।  সপরিবারে মেলায় আসা মোহাম্মদপুরের বাসিন্দা মনির হোসেন বলেন, শেষ মুহূর্তে ঘোরার চেয়ে কেনাকে প্রাধান্য দেব। খুব ভালো লাগছে, আজ পণ্যে মূল্য ছাড়ও বেশি। সেতু ইসলাম নামের এক দর্শনার্থী বলেন, মেলার শেষ দুই দিন ছাড় থাকে বেশি। তাই একটু ভিড় হলেও চলে এসেছি।

ইয়াছিন আলী নামের এক স্টলের বিক্রেতা বলেন, আজ ৫০ শতাংশ পর্যন্ত মূল্য ছাড় দিয়েছি। অনেক পণ্য অবিক্রিত আছে, তাই লাভ না দেখেই বিক্রিকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। ভ্যাট

আদায়ে রেকর্ড : এবার ম্যাসব্যাপী বাণিজ্য মেলায় ভ্যাট আদায়ে রেকর্ড গড়েছে ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট। সংস্থাটি জানিয়েছে- গতকাল পর্যন্ত বিভিন্ন স্টল থেকে সংগৃহীত ভ্যাটের পরিমাণ ছিল প্রায় এক কোটি টাকা। ঢাকা পশ্চিম ভ্যাট কর্তৃপক্ষ মাসজুড়ে ৩টি দল গঠন করে মেলাতে বিশেষভাবে তদারকি শুরু করে।

এসব দল মেলায় অংশ নিয়ে বিভিন্ন স্টলে গিয়ে মূলত ব্যবসায়ীদের ভ্যাট আইন পরিপালনে উদ্বুদ্ধ করে। ভ্যাট প্রশাসন এই সময়ে ২৫টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির অভিযোগে মামলা দায়ের করে।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন