বাংলাদেশ দায়িত্ব পাচ্ছে ইউনিসেফের

প্রকাশিত: ০৬ ফেব্রুয়ারী, ২০১৯ ০৪:৫৫:০২

এ বছর থেকে বাংলাদেশ একইসাথে ইউনিসেফের নির্বাহী বোর্ড সদস্য ও ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবে বলে জানা গেছে। বুধবার জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আরো খবরজাতিসংঘ সদর দপ্তরে ইউনিসেফের নির্বাহী বোর্ডের ২০১৯ সালের প্রথম নিয়মিত সেশন অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অধিবেশনে ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর এবং নির্বাহী বোর্ডের নতুন সভাপতি সুদানের রাষ্ট্রদূত ওমর ডাহাব ফাহদল মোহাম্মেদ বক্তব্য রাখেন।

অধিবেশনে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শিশু অধিকারের সুরক্ষা ও উন্নয়নে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি সাধন করেছে।

শিশু সংশ্লিষ্ট খাতে সরকারের সাফল্যের বিষয়ে ইউনিসেফের গবেষণার কথা উল্লেখ করে রাষ্ট্রদূত মাসুদ বলেন, “সামাজিক নিরাপত্তা কর্মসূচি, কিশোরী স্বাস্থ্য এবং মেয়েদের মাধ্যমিক শিক্ষায় সরকারের ব্যাপক বিনিয়োগ দেশে বাল্যবিবাহ বন্ধে ফলপ্রসূ ভূমিকা রেখেছে আর এটিই উঠে এসেছে ইউনিসেফের গবেষণায়”।

রোহিঙ্গা ইস্যুতে বিশেষ করে বাস্তুচ্যুত ভীতসন্ত্রস্ত্র রোহিঙ্গা শিশু ও নারীদের মানবিক সহায়তা প্রদানের ক্ষেত্রে ইউনিসেফ বাংলাদেশকে যে উদার সহযোগিতা করেছে তা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন স্থায়ী প্রতিনিধি।

শিশু উন্নয়নে উন্নত ও অনুন্নত দেশের মধ্যকার বৈষম্য হ্রাসে ইউনিসেফের আরও কার্যকর ভূমিকা রাখার কথা উল্লেখ করেন রাষ্ট্রদূত মাসুদ। এক্ষেত্রে ইউনিসেফের ‘জেনারেশন আনলিমিটেড’ পদক্ষেপটির ফলপ্রসূ ভূমিকার কথা এবং ভবিষ্যতে এটির ব্যপ্তি আরও বৃদ্ধিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার কথা তুলে ধরেন স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন।

প্রজন্মনিউজ২৪/রাশেদ মোবারাক

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ