লেনদেনে ইরান ইউরোপের দিকে তাকিয়ে থাকবে না

প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারী, ২০১৯ ১২:১৬:৫৫

লেনদেনে ইরান ইউরোপের দিকে তাকিয়ে থাকবে না

বৈদেশিক লেনদেন বা ব্যবসা-বাণিজ্যের জন্য ইরান ইউরোপের দিকে তাকিয়ে থাকবে না বলে মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ড. মোহাম্মাদ জাওয়াদ জারিফ।তিনি বলেন, এ মুহূর্তে ইরানের সঙ্গে ইউরোপের বাণিজ্যিক লেনদেনের লক্ষ্যে যে বিশেষ ব্যবস্থা তৈরির কথা বলা হয়েছে, তা গভীরভাবে পর্যবেক্ষণ করছে তেহরান। এটি ইউরোপিয়ানদের আন্তরিকতা প্রদর্শনের পরীক্ষা বলেও তিনি মন্তব্য করেন। খবর আনাদোলুর।

ইরানের পার্লামেন্টের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতিবিষয়ক কমিশনের বৈঠক শেষে ড. জারিফ সোমবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন।তিনি বলেন, ইউরোপিয়ানরা ইনসটেক্স নামের যে বিশেষ অর্থনৈতিক ব্যবস্থা চালু করার কথা বলছেন, তা অনেক আগেই চালু করার কথা ছিল; কিন্তু আমেরিকার চাপে বিষয়টিতে গড়িমসি করেছে ইউরোপ।ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশের পরমাণু সমঝোতা রক্ষার লক্ষ্যে ইউরোপীয় দেশগুলোকে অবিলম্বে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

ইরান ওই সমঝোতায় নিজের দেয়া সব প্রতিশ্রুতি রক্ষা করলেও পশ্চিমা দেশগুলো তাদের প্রতিশ্রুতি পূরণ করছে না বলে তিনি অভিযোগ করেন।পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী তিন ইউরোপীয় দেশ জার্মানি, ফ্রান্স ও ব্রিটেন আমেরিকার নিষেধাজ্ঞাকে পাস কাটিয়ে ইরানের সঙ্গে বাণিজ্যিক লেনদেন করার জন্য গত ৩১ জানুয়ারি বিশেষ আর্থিক ব্যবস্থা ইনসটেক্স চালু করার কথা ঘোষণা করে।

প্রজন্মনিউজ২৪/ওসমান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ