সত্য প্রকাশে নির্ভীক

প্রকাশিত: ০৪ ফেব্রুয়ারী, ২০১৯ ০২:৫৬:০৩

কাজী মহিউদ্দিন : আমি সত্য পথ সন্ধানের এক পিপাসিত পথিক, সত্য প্রকাশে নির্ভীক। কেননা সত্যই হলো আলোর দিশারী। যে পথে চলতে সংকোচ করা আমার কর্ম নয়। কারন আমার রক্তকণিকায় বয়ে চলে অসত্যের বিরুদ্ধে প্রতিবাদী স্রোত। যে স্রোত মিথ্যাকে ডুবিয়ে দেয়। মিথ্যাকে ডুবিয়ে সত্যকে প্রকাশ করা তার প্রধান কর্তব্য।

আর এই কর্তব্যকে পুজি করে বলতে চাই,মিথ্যাকে বুকে নিয়ে চলা আর পরাধীনতার শৃঙ্খলে আবদ্ধ হওয়া একই কথা।মিথ্যাতে নেই কোনো শান্তি, নেই বেঁচে থাকার ন্যায্য অধিকার, নেই বেচে থাকার সম্বল। কেননা মিথ্যা বেচে থাকার ভিত্তিটাকে পচন ধরিয়ে দেয়। শুধু তাই নয়, তার সাথে সমাজকে এবং সমাজের জনতাকে। যদি কেউ পরাধীনতায় আবদ্ধ হতে চায়, ইতিহাস-ঐতিহ্যকে অস্বীকার করতে চায়, তাহলে এক ফোটা মিথ্যার বিষ তার কর্ম হাসিলের জন্য যথেষ্ট। পক্ষান্তরে মিথ্যাকে ত্যাগ করার মাঝে আছে প্রশান্তি। আর এই প্রশান্তি পারে অালোকিত সমাজ গড়তে।

সত্যকে আকড়ে ধরে, সত্যের পথে অটল থেকে, হাজারো পথ পাড়ি দেওয়ার মাঝে নেই পরিশ্রম, নেই বিরক্তির লেশ। আছে শুধু সাহসিকতার পরিচয়। কারন সত্য প্রকাশে নির্ভীক আমি। আমি আমাকে চিনি। কারন আমি সত্যকে চিনি। সত্যকে চিনতে না পারা আর নিজেকে চিনতে না পারার মাঝে তেমন পার্থক্য নেই। তাই নিজেকে চিনতে হলে সত্যকে চিনতে হবে।

মিথ্যাই প্রতিবন্ধকতা ডেকে আনে। কেননা মিথ্যার মাঝে আছে হতাশা। আর হতাশা থেকে সৃষ্ট প্রতিবন্ধকতা। নিজেকে সমৃদ্ধ করতে, সমাজকে সমৃদ্ধ করতে প্রয়োজন মিথ্যার চেয়ে সত্যের, অগ্রাধিকার। তাহলে সমাজ, দেশ এবং জাতি সমৃদ্ধ হবে। আজ জাতি সত্য প্রকাশে নির্ভীক হলে ফিরে পাবে তার হারিয়ে যাওয়া অধিকার, ফিরে পাবে শান্তি এবং ফিরে পাবে বেচে থাকার সম্বল।

প্রজন্মনিউজ২৪/আব্দুল কাইয়ুম

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন