হাবিপ্রবির শিক্ষা কার্যক্রম চালুর দাবি

হাঁটু গেড়ে কান ধরে অভিনব প্রতিবাদ

প্রকাশিত: ৩১ জানুয়ারী, ২০১৯ ১০:৪৮:২০

হাঁটু গেড়ে কান ধরে অভিনব প্রতিবাদ

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) শিক্ষা কার্যক্রম চালুর দাবিতে মহাসড়কের দুই পাশে হাঁটু গেড়ে, কান ধরে, অভিনব প্রতিবাদ করেছে শিক্ষার্থীরা। এ সময় তারা বলে, আমরা এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে ভুল করেছি, তাই আজ আমরা কান ধরে, হাঁটু গেড়ে, ক্ষমা চাইছি।

 আমাদের জীবন বাঁচান। গতকাল বুধবার দুপুর আড়াইটা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত দিনাজপুর-ঢাকা মহাসড়কে কান ধরে, হাঁটু গেড়ে, মানববন্ধন কর্মসূচি পালন করে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের শিক্ষার্থীরা। গত নভেম্বর থেকে ক্লাস ও পরীক্ষা বন্ধ থাকায় শিক্ষার্থীদের ভবিষ্যৎ জীবন অনিশ্চয়তার মধ্যে পড়েছে।

 মানববন্ধনে শিক্ষার্থীরা ‘শিক্ষা নয় অপরাজনীতিতে চ্যাম্পিয়ন’, ‘আমরা বলি হতে আসিনি, পাপের প্রায়শ্চিত করতে আসছি’, ‘রাজনীতির শিকল নিপাত যাক, কলমের কালি মুক্তি পাক’, ‘শিক্ষা নিয়ে রাজনীতি নিপাত যাক, শিক্ষার্থীরা মুক্তি পাক’ লেখা বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড গলায় ঝুলিয়ে রাখে। একজন শিক্ষার্থী ‘শুধু এটাই বাকি’ লিখে বুকে ঝুলিয়ে ‘জম টুপি’ পরে এবং ফাঁসির রশি হাতে ঝুলিয়ে রাখে।

 মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষার্থী শামীম বলেন, ‘আমরা এখানে দাঁড়িয়েছি নিরুপায় হয়ে। তিন মাস ধরে আমাদের ক্লাস ও পরীক্ষা হচ্ছে না। ২৭ জানুয়ারি থেকে কয়েক দফায় মিটিং করেও এর সমাধান হয়নি। শিক্ষকরা আমাদের দাবিতে ছাড় দিতে রাজি নন। আমরা স্যারদের কাছে বারবার যাওয়ার পরও তাঁরা আমাদের বের করে দেন। তাঁরা আমাদের স্বপ্ন নিয়ে ছিনিমিনি খেলছেন। তাঁদের পা ধরেও আমাদের ক্লাস-পরীক্ষা নিতে রাজি করাতে পারিনি।

 আমরা আমাদের সমস্যার সমাধানের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।’মানববন্ধনে অংশ নেওয়া আরেক শিক্ষার্থী আব্দুল মান্নান বলেন, ‘আমাদের এই সমস্যার জন্য আমরা বারবার প্রশাসন ও শিক্ষকদের কাছে গিয়েছি। তারা কোনো সমাধান দিতে পারছে না। যেখানে আমাদের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের বন্ধুরা চাকরির পরীক্ষা দিচ্ছে, সেখানে এখনো আমরা অনার্স শেষ করতে পারছি না। আমরা চাই দ্রুত এর সমাধান হোক।’

 এদিকে সমস্যা সমাধানে গত মঙ্গলবার রাতে প্রশাসন শিক্ষকদের নিয়ে আলোচনায় বসলেও কোনো সমাধান হয়নি। হাবিপ্রবির রেজিস্ট্রার অধ্যাপক ড. সফিকুল আলম জানান, আলোচনা হলেও কোনো পক্ষ ছাড় দিতে রাজি না হওয়ায় সমাধান হয়নি।

প্রজন্মনিউজ২৪/মো. হামিদুর রহমান

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ