বই মেলায় আসছে তরুন কবি  আরাফাতের দুই বই

প্রকাশিত: ২৭ জানুয়ারী, ২০১৯ ০২:২৪:৩৮

দরজায় কড়া নাড়ছে বাঙালির প্রাণের উৎসব অমর একুশে গ্রন্থ মেলা। শেষ মুহুর্তের প্রস্তুতি নিচ্ছেন প্রকাশক ও আয়োজকরা। লেখকরা অপেক্ষায় আছেন তাদের লেখা গল্প-কবিতার বই যেন শুরুর দিকেই পাঠকের হাতে তুলে দেয়ার। অন্যান্য বছরের মত ফেব্রুয়ারির প্রথম দিনে বাংলা একাডেমী ও সোহরাওয়ার্দী উদ্যান এলাকাজুড়ে শুরু হবে মাসব্যাপী গ্রন্থ মেলা। মেলায় হাজার হাজার নতুন বইয়ের মোড়ক উম্মোচন করা হবে।

বিচারক ও তরুণ কবি আরাফাত বিন আবু তাহেরেরও দুটি নতুন বই আসছে এবারের  গ্রন্থমেলায়। একটি গল্প ও অন্যটি কবিতার বই। দুটি বই প্রকাশিত হবে দেশ পাবলিকেশন্স থেকে। ‘অলক্ষে পাখি পাখি’ আরাফাতের কবিতার বই আর গল্পগ্রন্থটি হলো ‘দারুণ গল্পের লোক'। বইয়ের প্রচ্ছদ থেকে শুরু করে সার্বিক কাজ প্রায় শেষের দিকে। লেখক আশা করছেন, মেলার শুরুতেই পাঠকদের হাতে বই তুলে দিতে পারবেন।

কবির আসল নাম ইয়াছিন আরাফাত। লেখালেখি করেন আরাফাত বিন আবু তাহের নামে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২০০৬-০৭ শিক্ষাবর্ষের সাবেক এই শিক্ষার্থী বর্তমানে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট পদে কর্মরত।

আরাফাতের সঙ্গে কথা বলে জানা যায়, ‘অলক্ষে পাখি পাখি’ তার দ্বিতীয় কবিতার বই। কবির বাছাইকৃত ৬৫ টি কবিতা স্থান পেয়েছে বইটিতে। বইটিতে পরিবেশ ও প্রকৃতির মনোরম ছবিকে শৈল্পিকভাবে তুলে ধরা হয়েছে। ভিন্ন আঙ্গিকে মানব মানবীর চিরন্তন লৌকিক মনোভাবকে বিশ্লেষণ করার চেষ্টা করা হয়েছে মৌলিকভাবে। 

কবি বলেন, ‘আমার প্রথম কাব্যগ্রন্থ ‘মনে মনে হেমন্তবনের চেয়ে এ বইটি ভিন্ন রকমের। চোখে দেখা নিত্য পদচারণার সত্য পরিণতির ব্যাপারগুলোকে শিল্পভঙ্গি দিয়েছি যত্নের সাথে। সমান প্রতিযোগিতায় প্রত্যেকটি কবিতাই আলাদাভাবে দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হবে বলে প্রত্যাশা এটা আমার কথা। আসল কথা কবিতার পাঠকরাই বলতে পারবেন।

আর ‘দারুণ গল্পের লোক’ গ্রন্থটি সাজানো হয়েছে ১৬টি গল্পে। প্রত্যেকটা গল্পই ভিন্নমাত্রায় দারুণ রকমের। মানুষের বর্ণিল জীবনের নানান গল্প আছে এখানে। সব গল্পই পেয়েছে স্বাভাবিক সমাপ্তি। লেখকের প্রত্যাশা, বইয়ের সবগুলো গল্পই পাঠকদের নিকট অসাধারণ লাগবে।

প্রজন্মনিউজ২৪/সৈকত/আব্দুল কাইয়ুম

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন