ভূমধ্যসাগরে জাহাজডুবিতে নিহত ১৭০

প্রকাশিত: ২০ জানুয়ারী, ২০১৯ ১০:১৫:১২

ভূমধ্যসাগরে জাহাজডুবিতে নিহত ১৭০

ভূমধ্যসাগরে পৃথক দুই জাহাজডুবিতে প্রায় ১৭০ জন প্রাণ হারিয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থী সংস্থা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার পথে ২০১৭ সালে প্রায় তিন হাজার অভিবাসীর মৃত্যু হয়েছে।

 একে শরণার্থীদের জন্য সবচেয়ে বিপদজনক পথ মনে করা হয়। ২০০০ সালের পর থেকে থেকে এখন পর্যন্ত ৩৪ হাজার অভিবাসী এই পথে ডুবে মারা গেছে কিংবা নিখোঁজ রয়েছে। শুক্রবার ইতালিয়ান নৌবাহিনী ১১৭ জন আরোহী নিয়ে লিবিয়া উপকূলে একটি জাহাজ ডুবে যাওয়া খবর দিয়েছে।

 মরক্কো ও স্প্যানিশ কর্তৃপক্ষ সেই জাহাজ উদ্ধার অভিযান শুরু করেছে। জাতিসংঘের শরণার্থী সংস্থা জানিয়েছে তারা এখনও মৃত্যুর সংখ্যা নিশ্চিত করতে পারছে না। এক বিবৃতিতে হাইকমিশনার ফিলিপো গ্রান্দি বলেন, ‘২০১৮ সালে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে ২২০০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন।

 আমরা সব দেখে চোখ বুজে থাকতে পারি না। এর আগে ভূমধ্যসাগরের পশ্চিমাঞ্চলীয় সীমানায় ৫৩ জন আরোহীসহ এক নৌকা নিখোঁজের খবর পাওয়া যায়। কয়েকদিন ধরে উদ্ধার অভিযান চালানো হলেও এখনও সাফল্য পাওয়া যায়নি। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মুখপাত্র ফ্ল্যাভিও দি গিয়াসোমো বলেন, বেঁচে ফেরা তিনজন জানিয়ছে জাহাজে ১২০ জন আরোহী ছিলেন।

 তারা লিবিয়ার উদ্দেশ্যে যাত্রা শুরু করেছিলেন। ইতালিয়ান এয়ারফোর্সে বিমান দুটি নৌকা ফেলে তাদের উদ্ধার করে। বর্তমানে হাসপাতালে রয়েছেন তারা।

এ সম্পর্কিত খবর

গাজায় দুর্ভিক্ষ-অনাহারে মৃত্যুর ঝুঁকিতে তিন লাখ ফিলিস্তিনি

সহপাঠী ও প্রক্টরের হাত থেকে বাঁচতে আত্মহত্যা করে অবন্তিকা

বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধুর জন্মদিনে টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী

কোটচাঁদপুরের সাইফুল্লাহর লাশ মিলেছে নেত্রকোনায়

ভূমধ্যসাগরে ৬০ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু

মালয়েশিয়ায় পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে এক বাংলাদেশি নিহত

তিতুমীর কলেজ ছাত্রের প্রাণ কেড়ে নিল ঘাতক বাস

নেতানিয়াহুর ব্যাপারে যে বিষ্ফোরক মন্তব্য করলেন বাইডেন

গাজায় অস্থায়ী সমুদ্রবন্দর নির্মান করতে চায় যুক্তরাষ্ট্র

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ












A PHP Error was encountered

Severity: Core Warning

Message: PHP Startup: Unable to load dynamic library '/opt/cpanel/ea-php56/root/usr/lib64/php/modules/redis.so' - /opt/cpanel/ea-php56/root/usr/lib64/php/modules/redis.so: cannot open shared object file: No such file or directory

Filename: Unknown

Line Number: 0

Backtrace: