জাতিসঙ্ঘের প্রতি আহ্বান

কাশ্মিরে মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে ব্যবস্থা নিন

প্রকাশিত: ১৯ জানুয়ারী, ২০১৯ ০৩:৪২:৫২

কাশ্মিরে মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে ব্যবস্থা নিন

ভারত অধিকৃত কাশ্মিরে দেশটির নিরাপত্তাবাহিনীর মানবাধিকার লঙ্ঘনের তদন্ত করতে একটি কমিটি গঠন করার জন্য জাতিসঙ্ঘের প্রতি আহ্বান জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। একইসাথে কাশ্মির সঙ্কট সমাধানে নিরাপত্তা পরিষদ থেকে ইতোঃপূর্বে প্রণীত প্রস্তাব বাস্তবায়নে ভারতকে চাপ দিতেও জাতিসঙ্ঘের প্রতি আহ্বান জানান তিনি। শুক্রবার জাতিসঙ্ঘ সারারণ পরিষদের সভাপতি মারিয়া এসপিনোসার সাথে সাক্ষাৎকালে এই আহ্বান জানানো পাকিস্তানের প্রধানমন্ত্রী।

জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের সভাপতি মারিয়া এসপিনোসা পাঁচদিনের সফরে এখন দক্ষিণ এশিয়ার পরমাণু শক্তিধর দেশ পাকিস্তানে অবস্থান করছেন। ২০১০ সালের পর এই প্রথম জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের কোনো সভাপতি পাকিস্তান সফর করছেন। পাশাপাশি গত বছরের সেপ্টেম্বর মাসে জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের সভাপতি হিসেবে নির্বাচিত হওয়ার পর এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রথম দেশ হিসেবে পাকিস্তান সফরে আসেন তিনি।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয়ের সূত্র অনুযায়ী, বৈঠকে প্রধানমন্ত্রী ইমরান খান ভারত অধিকৃত জম্মু ও কাশ্মিরে দেশটির প্রশাসন ও নিরাপত্তা বাহিনীর হাতে ব্যাপকহারে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে জাতিসঙ্ঘ সাধারণ পরিষদ সভাপতির দৃষ্টি আকর্ষণ করেন এবং গত বছরের জুন মাসে কাশ্মিরের মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে জাতিসঙ্ঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশন (ইউএনএইচসিআর) কতৃক প্রকাশিত একটি প্রতিবেদন তুলে দেন।

পাশাপাশি কাশ্মিরে ভারতের মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে তদন্ত করতে জরুরীভাবে একটি তদন্ত কমিটি গঠন করতে জাতিসঙ্ঘের প্রতি আহ্বান জানান তিনি।‘প্ররোচনামূলক’ বিতর্কিত আইনের দোহাই দিয়ে বাক-স্বাধীনতা হরণের বিষয়ে যথাযথ ব্যবস্থা নিতে নিজের ভূমিকা পালন করতে মারিয়া এসপিনোসার প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী ইমরান খান

প্রজন্মনিউজ২৪/মোস্তাফিজুর রহমান

এ সম্পর্কিত খবর

পদ্মায় গোসলে নেমে একসঙ্গে নিখোঁজ ৩ কিশোরের মরদেহ উদ্ধার

আধুনিক ওয়ার্ড গঠনে কাউন্সিলর প্রার্থী হতে চান সোহেল

খালেদা জিয়াকে মিথ্যা মামলায় বন্দি করা হয়েছে তা সর্বজনবিদিত

বিশ্ব বই ও কপিরাইট দিবস আজ

দক্ষিণ লেবাননে ফসফরাস বোমা হামলার কারণ জানালো ইসরায়েল

গৃহবধুকে শ্বাসরোধে হত্যার অভিযোগ স্বামীর বিরুদ্ধে

ভোলার তজুমদ্দিনে চর দখল নিয়ে বিরোধ" দফায় দফায় সংঘর্ষ"খুনের শঙ্কা

গ্রাহকের ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের স্বপ্ন পূরণ করলো রিয়েলমি

‘নিজের জীবন নিয়ে খুব ভয় হয়’, সড়কে অবস্থান নেয়া স্কুলশিক্ষার্থী

পথচারীদের জন্য ‘কুলিং স্পেস’ তৈরির চেষ্টাও চলছে : বুশরা আফরিন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ