সাকরাইন উৎসবে মেতে উঠেছে পুরান ঢাকা

প্রকাশিত: ১৫ জানুয়ারী, ২০১৯ ০৭:১৮:১২ || পরিবর্তিত: ১৫ জানুয়ারী, ২০১৯ ০৭:১৮:১২

সাকরাইন উৎসবে মেতে উঠেছে পুরান ঢাকা

ঢাকার অন্য প্রান্তে যাই ঘটুক পুরান ঢাকা জেগে উঠেছে তার ঐতিহ্য নিয়ে। উৎসব-পার্বণে মুখর জনপদ। পৌষ সংক্রান্তি ও মাঘ মাসকে আমন্ত্রণ জানানোর উৎসব সাকরাইন। যার অন্যতম অনুষঙ্গ হল ঘুড়ি।

ছাদে ছাদে ঘুড়ি, ফানুস, গান-বাজনা, আতশবাজি আর খানাপিনার মধ্য দিয়ে উদ্যাপিত হল সাকরাইন। কয়েকদিন ধরেই পুরান ঢাকার ঘরে ঘরে প্রস্তুতি চলছে।

শাঁখারীবাজার, রায়সাহেব বাজার, বংশাল, সূত্রাপুর, বাংলাবাজার, সদরঘাট এলাকায় সাকরাইন উপলক্ষে বাহারি সব ঘুড়ি ওড়ানোর প্রতিযোগিতা চলে ছাদে ছাদে। ঘুড়ির মধ্যে ছিল চক্ষুদার, মালদার, চুমকি দার, লেজদারসহ আরও অনেক নামের। বাকাট্টা লোট ইত্যাদি নানা স্থানীয় শব্দের উচ্চারণে মুখরিত ছিল এসব এলাকা।

সোমবার সাকরাইন উৎসবে পুরনো ঢাকা মেতে ওঠে বিকাল থেকে। চলে রাত পর্যন্ত। বিকালের শুরুতে আকাশে এক এক করে ঘুড়ি উড়তে শুরু করে। বেলা বাড়তে থাকলে আকাশে ঘুড়ির সংখ্যা বাড়তে থাকে। চারিদিকে চিৎকার, গানে মুখরিত। সরেজমিন দেখা গেছে, আকাশে উড়ছে হাজার হাজার ঘুড়ি। অলি-গলিতে বিক্রি হয় ঘুড়ি-নাটাই। ঘুড়িপ্রতি ৫-৫০ টাকায় বিক্রি হয়। সুতোর দাম ছোট বান্ডিল হলে ৬০ টাকা থেকে ৫০০ পর্যন্ত। এদিন পুরান ঢাকায় ঘরে ঘরে সুস্বাদু খাবার রান্না হয়। অনেক রাত পর্যন্ত ছাদে ছাদে চলে গান-বাজনা আর নাচ।

পৌষ সংক্রান্তি উৎসবের (সাকরাইন উৎসব) আয়োজন করে ঢাকাবাসী সংগঠন। টিএসসির প্রাঙ্গণ থেকে প্রতিবছরের মতো এবারও ঘুড়ি র‌্যালির আয়োজন করে তারা। ‘দিলমে ঢাকা হামোকা ঢাকা’ শীর্ষক স্লোগানে ঢাক-বাজনার মাধ্যমে এ উৎসবের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী জনাব আ ক ম মোজাম্মেল হক।

বিশেষ অতিথি ছিলেন ডেভটেক-এর প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক ও উদ্ভিদ প্রযুক্তিবিদ ড. ফেরদৌসী বেগম। সম্মানিত অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ জাতীয় যুব সংগঠন ফেডারেশনের সভাপতি দুলাল বিশ্বাস, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২৩নং ওয়ার্ডের কাউন্সিলর ও ঢাকাবাসীর উপদেষ্টা হাজী মো. হুমায়ুন কবির।

অনুষ্ঠানে ঢাকাবাসী সংগঠনের সভাপতি ও বাংলাদেশ ঘুড়ি ফেডারেশনের সভাপতি শুকুর সালেক সভায় সভাপতিত্ব করেন। সকালে হাজারীবাগে বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পারিবারিক ঘুড়ি উৎসবে রং-বেরঙের ঘুড়ি আকাশে ওড়ানো হয়। সবশেষে প্রতিযোগিতার আয়োজন করা হয়। আগত অতিথিদের খই-মুড়ি, পিঠা, বাকরখানি ও মিষ্টি দিয়ে আপ্যায়ন করা হয়।

প্রজন্মনিউজ২৪/রাশেদ মোবারাক


 

এ সম্পর্কিত খবর

শরীয়তপুরের জাজিরায় হাতবোমার বিস্ফোরণে আহত:৪

পরিমাপে কম দেওয়ায় মহাখালীর ইউরেকা এন্টারপ্রাইজ ফিলিং স্টেশনকে জরিমানা

ছয় দিনের সরকারি সফরে আজ বুধবার থাইল্যান্ড গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আগামী বছর এসএসসি পরীক্ষা হবে পাঁচ ঘণ্টা

বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিসকা’র অনুমতি দেয়নি ঢাবি প্রশাসন

তাপপ্রবাহের এলাকা আরও বাড়বে

চুয়াডাঙ্গায় সকালে ইসতিসকার নামাজ আদায়, রাতেই নামল স্বস্তির বৃষ্টি

অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা সরকারের লক্ষ্য: অর্থ প্রতিমন্ত্রী

ব্যাংককের উদ্দেশে ঢাকা ত্যাগ করলেন প্রধানমন্ত্রী

পটুয়াখালীর বাউফলে হিটস্ট্রোকে পুলিশ সদস্যের মৃত্যু

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ