এপ্রিলে ৪০তম বিসিএসের প্রিলিমিনারিঃপিএসসি

প্রকাশিত: ১৪ জানুয়ারী, ২০১৯ ০৬:৪০:৪০ || পরিবর্তিত: ১৪ জানুয়ারী, ২০১৯ ০৬:৪০:৪০

এপ্রিলে ৪০তম বিসিএসের প্রিলিমিনারিঃপিএসসি

চলতি বছরের এপ্রিল মাসের মধ্যে ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছেন সরকারী কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান ড. মোহাম্মাদ সাদিক।

আবেদনের ক্ষেত্রে অতিতের সব রেকর্ড ভেঙ্গেছে ৪০তম বিসিএস। ফলে কি ভাবে এতো প্রার্থীর পরীক্ষা নেওয়া যায় সেজন্য পরিকল্পনা করছে পিএসসি।

পিএসসি চেয়ারম্যান ড. মোহাম্মাদ সাদিক এ বিষয়ে গনমাধ্যমকে বলেন, এ বছরের এপ্রিল মাসের মধ্যে প্রিলিমিনারি পরীক্ষা নেওয়ার সম্ভাবনা রয়েছে।যেহেতু এসএসসি ও এইচএসসি পরীক্ষা আছে।এর ফাঁকে কিভাবে পরীক্ষাটি সুষ্ঠভাবে নেওয়া যায় সে বিষয়ে আমরা কাজ করছি।

বর্তমানে ৩৭,৩৮,৩৯,৪০ এই চারটি বিসিএস পরীক্ষার কার্যক্রম নিয়ে এগোচ্ছে সরকারী কর্ম কমিশন।এগুলোর মধ্যে ৩৭তম বিসিএসের অপেক্ষামান তালিকা থেকে নন-ক্যাডার নিয়োগ, ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ ও মৌখিক পরীক্ষার দিন নির্ধারণ,৩৯তম বিসিএসের মৌখিক পরীক্ষা শেষ করা এবং ৪০তম বিসিএস নিয়ে কাজ করছে পিএসসি।

গতো বছরের ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি।৪০তম বিসিএসের আবেদন শুরু হয় ৩০ সেপ্টেম্বর থেকে। এই বিসিএসে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে।

তবে এই সংখ্যা আরও বাড়তে পারে। ক্যাডার অনুসারে প্রশাসনে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেওয়ার কথা রয়েছে। এই সংখ্যক পদের বিপরীত আবেদন করেছেন ৪ লাখ ১২ হাজার ৫৩২ প্রার্থী।

এর আগে ৩৮ তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় ৩ লাখ ৮৯ হাজার ৪৬৮ জন প্রার্থী আবেদন করেন।

প্রজন্মনিউজ২৪/মোস্তাফিজুর রহমান

 

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ