সিরিয়ায় মার্কিন সেনা প্রত্যাহারে বিলম্ব হলে অভিযান চালাবে তুরস্ক

প্রকাশিত: ১১ জানুয়ারী, ২০১৯ ০৩:৩৩:২৬

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মাওলুদ জায়িশ আওগালু বলেছেন, সিরিয়া থেকে সেনা প্রত্যাহারে যুক্তরাষ্ট্র দেরি করলে কুর্দিশ যোদ্ধাদের বিরুদ্ধে সামরিক অভিযান চালাবে তুরস্ক।

বৃহস্পতিবার এনটিভি চ্যানেলকে তিনি বলেন, তুর্কিরা কুর্দিদের ওপর ব্যাপক হত্যাকাণ্ড চালাবে এমন কোনো হাস্যকার অজুহাতে সেনা প্রত্যাহারে যুক্তরাষ্ট্র দেরি করলে আমরা সিদ্ধান্ত বাস্তবায়ন করব।কারণ মার্কিন দাবির বাস্তবিক কোনো ভিত্তি নেই।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, মার্কিন মিত্র কুর্দিশ প্রটেকশন ইউনিটসের(ওয়াইপিজি)বিরুদ্ধে অভিযান ট্রাম্পের সেনা প্রত্যাহারের ওপর নির্ভর করছে না।উত্তর-পূর্ব সিরিয়ায় এ অভিযান চালানোর কথা রয়েছে।

আমরা যুদ্ধের মাঠে ও আলোচনার টেবিলে প্রস্তুত আছি।আমরা সময়ের জন্য অপেক্ষা করছি। কারও অনুমোদনের জন্য না,বললেন মাওলুদ জায়িশ আওগালু।কুর্দিশ যোদ্ধাদের সঙ্গে সামরিক সম্পর্কের জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে তুরস্কের টানাপড়েন চলেছে।

আঙ্কারা ওয়াইপিজি ও তাদের রাজনৈতিক শাখা কুর্দিশ গণতান্ত্রিক ইউনিয়ন পার্টিকে সন্ত্রাসী গোষ্ঠী বলে বিবেচনা করছে।গত মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, তিনি সিরিয়া থেকে দুই হাজার মার্কিন সেনা প্রত্যাহার করে নিয়ে আসবেন।

তখন দ্রুতই ট্রাম্পের সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে বলে প্রত্যাশা করা হয়েছিল। কিন্তু তার ঘোষণার পর কয়েক সপ্তাহ পেরিয়ে গেলেও সময়সীমা নির্ধারণে অস্পষ্টতা রয়ে গেছে।

প্রজন্মনিউজ২৪/ওসমান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন