১০ জানুয়ারি শুরু হবে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

প্রকাশিত: ০৮ জানুয়ারী, ২০১৯ ০২:২৪:৪৭

আগামী ১০ জানুয়ারি শুরু হতে যাচ্ছে ৯ দিন ব্যাপি চলচ্চিত্র উৎসব । সিনেমাপ্রেমীদের জন্য খবরটা আনন্দেরই। কারণ পৌষের শেষ বেলায় শীতের আমেজের সঙ্গেই ঢাকা মাতবে চলচ্চিত্র উৎসবে। আগামী ১০ জানুয়ারি শুরু হবে ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০১৯’। নয় দিনব্যাপী উৎসব চলবে ১৮ জানুয়ারি পর্যন্ত।

ইতিমধ্যে উৎসবের তোড়জোড় শুরু হয়ে গেছে। উৎসবে দেখানো হবে—এমন চলচ্চিত্রগুলোর বিষয়ে সেন্সর বোর্ডের অনুমোদনও নেওয়া হয়েছে। চলছে উদ্বোধনের শেষ মুহুর্তের প্রস্তুতি। গত ২৭ বছর ধরে রেইনবো চলচ্চিত্র সংসদ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবের আয়োজন করে আসছে। সেই ধারাবাহিকতায় এই এবারের উৎসবের মূল স্লোগান নির্ধারণ করা হয়েছে ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’।

রেইনবো চলচ্চিত্র সংসদ থেকে প্রথম আলোকে জানানো হয়, এরই মধ্যে উৎসবের সব প্রস্তুতি সম্পন্ন করেছে তারা। এবারের উত্সবে এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিলড্রেনস ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম সেশন-এ বাংলাদেশসহ ৭২টি দেশের মোট দুইশ’ ২০টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। রাজধানীর কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল ও প্রধান মিলনায়তন, শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তন, অঁলিয়াস ফ্রঁয়েজ মিলনায়তন ও যমুনা ব্লকবাস্টার সিনেমায় উত্সবের চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে।

উত্সব চলাকালে ৭২টি দেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার, সমালোচক, সাংবাদিক, বিভিন্ন দেশের দূতাবাসের প্রতিনিধি এবং আয়োজক প্রতিষ্ঠান রেইনবো চলচ্চিত্র সংসদ এবং অন্যান্য চলচ্চিত্র সংসদের সদস্যসহ দেশের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব দর্শকদের সঙ্গে তাদের অভিজ্ঞতা বিনিময় করবেন।

প্রতিবারের মতো এবারও উৎসবে ১১ ও ১২ জানুয়ারি রাজধানীর আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তনে অনুষ্ঠিত হবে ‘উইমেন্স ফিল্ম মেকারস কনফারেন্স’। এতে আন্তর্জাতিক নারী চলচ্চিত্র নির্মাতা ও ব্যক্তিত্বরা অংশ নেবেন। আয়োজক প্রতিষ্ঠান থেকে জানানো হয়, সারা বিশ্বেই নারীদের অবস্থান পরিবর্তন ঘটছে। বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশেও নারীদের সর্বক্ষেত্রে উন্নয়ন ঘটছে। এসব বিষয়ে তথ্যাবলী উৎসবে উপস্থাপিত হবে। এই উদ্দেশে এবারের উৎসবে পঞ্চমবারের মতো নারী চলচ্চিত্র নির্মাতারা অংশ নিচ্ছেন।

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ওয়েবসাইটে মোট ১২ জন বিচারকের নাম ও তাদের সংক্ষিপ্ত পরিচিতি প্রকাশ করা হয়। সেখানে দেখা গেছে উৎসবের ১৭ তম আসরে বিচারক হিসেবে বিদেশি চলচ্চিত্রকারদের সঙ্গে থাকছেন বাংলাদেশের অভিনেতা ইলিয়াস কাঞ্চন ও নির্মাতা ও প্রযোজক রুবাইয়াত হোসেন।

প্রজন্মনিউজ২৪/আব্দুল কাইয়ুম

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন