ঢাকার দূর্ভোগ অবস্থা

প্রকাশিত: ০৬ জানুয়ারী, ২০১৯ ০৫:২৩:৩৯

ঢাকার দূর্ভোগ অবস্থা

মানুষের জীবনে আদিকালের সেই প্রবচনগুলোর প্রাসঙ্গিকতা কখনো হেরফের হয় না। যেমন ইদানীং ঢাকা শহরের পথঘাটে বেরোলেই আমার মনে হয়, যত গর্জে তত বর্ষে না—এই প্রবাদবাক্য কতটা সত্য! তিলোত্তমা ঢাকা নগরী গড়ে তুলতে কত আয়োজন করে দুই ভাগ করা হলো শহরটিকে। দু-দুজন ক্যারিশম্যাটিক ব্যক্তিত্ব ঢাকার অভিভাবক হলেন। দীর্ঘদিনের অভিভাবকহীন ঢাকাবাসী হাঁফ ছেড়ে বাঁচল—যাক, এবারে কিছু একটা হবে। সেই কিছু একটা দেখার আশায় কেটে গেছে বছর।

রাজধানীতে বড় যান চলাচলের মতো প্রধান সড়ক রয়েছে প্রায় ৩০০ কিলোমিটার। উত্তর ও দক্ষিণ—এ দুই সিটি করপোরেশনের দায়িত্বশীল কর্মকর্তারা জানান, রাজধানীর রাস্তার প্রায় অর্ধেকই বেহাল। এ বছরের শুরুর দিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের করা জরিপেও এমনটি দেখা গেছে। উত্তর সিটি করপোরেশনের করা তালিকায়ও উঠে এসেছে এমন তথ্য।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের প্রায় সাড়ে ৭০০ সড়কে একযোগে অপরিকল্পিতভাবে চলছে খোঁড়াখুঁড়ি। এর মধ্যে ডিসিসি উত্তরের ৪৫০টি সড়ক। বাকিগুলো দক্ষিণের। আর এসব সড়কের খোঁড়াখুঁড়ি চলছে খুবই ধীরগতিতে। সিটি করপোরেশনের পক্ষ থেকে নেই কোনো সঠিক তদারকিও। এ বিষয়ে সংশ্লিষ্ট ঠিকাদারদের দায়িত্ব দিয়েই যেন দায় সেরেছে দুই ডিসিসি। ফলে ঠিকাদাররা যেমন ইচ্ছা তেমনভাবেই খোঁড়াখুঁড়ির কাজ করছেন। এতে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে নগরবাসীকে।

জানা গেছে, সড়ক খোঁড়াখুঁড়ি কাজের জন্য সরকারের সুনির্দিষ্ট নিয়মনীতি থাকলেও তার তোয়াক্কা কেউ করছে না; বরং সরকারের এক বিভাগের সঙ্গে আরেক বিভাগের সমন্বয়হীনতা কাজের গতিকে আরো কমিয়ে দিচ্ছে। এতে একদিকে যেমন রাস্তার উন্নয়নকাজের প্রকল্প ব্যয় বৃদ্ধি পাচ্ছে, অন্যদিকে সরকারের বিপুল পরিমাণ অর্থের অপচয় হচ্ছে।

মেয়র হানিফ উড়ালসড়ক পড়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতায়। রাস্তার দুর্দশা ঘোচানোর কথা বলে সংস্কারের অর্থ নেওয়া হচ্ছে ঠিকই, রাস্তা আর ঠিক হচ্ছে না। জানা গেল, গত অর্থবছরে সেখানে সংস্কারের জন্য ৭২ কোটি টাকা খরচ করা হয়েছে। আরও সাত কোটি টাকা ব্যয় করা হয়েছে ড্রেনেজ সিস্টেম উন্নয়নের জন্য। কিন্তু এত টাকা কোথায় ব্যয় হলো, কোথায় সংস্কার হলো রাস্তা, তা ভেবে পান না স্থানীয় বাসিন্দারা।

উড়ালসড়ক নির্মাণের সবচেয়ে ভয়াবহ খেসারত দিচ্ছেন বাংলামোটর-মগবাজার-মৌচাক-মালিবাগ এবং মগবাজার থেকে সাতরাস্তা মোড় পর্যন্ত চলাচলকারী মানুষজন। ব্যস্ততম এ দুটি সড়কের কয়েক কিলোমিটার জুড়ে কাটাকাটি, মাটি উত্তোলন করে স্থানে স্থানে ঢিবি বানানো, নির্মাণসামগ্রী যত্রতত্র ছড়িয়ে-ছিটিয়ে রাখায় বেহাল পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

প্রজন্মনিউজ২৪/আব্দুল কাইয়ুম

এ সম্পর্কিত খবর

ইরানে হামলার পর নাগরিকদের ইসরায়েল ছাড়তে বলল অস্ট্রেলিয়া

খিলগাঁওয়ে পরিত্যক্ত ঘরে যুবকের ঝুলন্ত মরদেহ, পুলিশের ধারণা হত্যা

ছাত্রলীগ নেতার পর একই নারীর সঙ্গে ইউপি চেয়ারম্যানের ভিডিও ভাইরাল

ফরিদপুরে মন্দিরে আগুন, এলাকাবাসীর পিটুনিতে নিহত ২

ঈদের আমেজ কাটেনি বাজারে, ফাঁকা ঢাকাতেও দাপট গরু-খাসির

ধুনটে বাড়ী থেকে উচ্ছেদ করে জমি দখলের চেষ্টা

গাজা: বিমান হামলায় বেঁচে যাওয়া বালকের প্রাণ গেল সাহায্য নিতে গিয়ে

ঢাকায় আসতে না পেরে দুবাই-শারজাহর ১০ ফ্লাইট বাতিল

কিশোর গ্যাংয়ের দুই গ্রুপের সংঘর্ষে মাদরাসাছাত্র নিহত

মাদক ব্যবসার মূল হোতা সোর্স শহীদ ধরা ছোঁয়ার বাইরে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined index: category

Filename: blog/details.php

Line Number: 417

Backtrace:

File: /home/projonmonews24/public_html/application/views/blog/details.php
Line: 417
Function: _error_handler

File: /home/projonmonews24/public_html/application/views/template.php
Line: 199
Function: view

File: /home/projonmonews24/public_html/application/controllers/Article.php
Line: 87
Function: view

File: /home/projonmonews24/public_html/index.php
Line: 315
Function: require_once

বিভাগের সর্বাধিক পঠিত

আরো সংবাদ














ব্রেকিং নিউজ