টি ২০ বিশ্বকাপ

সরাসরি বাংলাদেশের ‘প্রবেশ নিষেধ’

প্রকাশিত: ০২ জানুয়ারী, ২০১৯ ০১:০৩:২৪

সরাসরি বাংলাদেশের ‘প্রবেশ নিষেধ’

নতুন বছরের প্রথমদিন সুখবর পেলে মনটা ভরে যায় আনন্দে। ফুরফুরে মেজাজে থাকা যায়।হল উল্টোটা।২০২০ টি ২০ বিশ্বকাপে সরাসরি খেলা হবে না বাংলাদেশের। খেলতে হবে প্রাথমিক পর্বে। বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের জন্য এ দুঃসংবাদ দিল আইসিসি(আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল)।২০১৯ সালের প্রথমদিনই।

আইসিসির ঘোষণা অনুযায়ী, বাংলাদেশের সঙ্গে সাবেক চ্যাম্পিয়ন শ্রীলংকাও খেলবে টি ২০ বিশ্বকাপের প্রাথমিক পর্বে।অস্ট্রেলিয়ায় ২০২০ টি ২০ বিশ্বকাপে থাকবে সুপার ১২।এই পর্বে খেলতে হলে বাংলাদেশকে ২০১৮ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে টি ২০ র‌্যাংকিংয়ে সেরা আটে থাকতে হতো।বাংলাদেশ ছিল ১০ নম্বরে।

বাংলাদেশ ‘সুপার ১২’-এ খেলতে না পারলেও আফগানিস্তান খেলবে এই পর্বে।র‌্যাংকিংয়ে শীর্ষ ১০-এ থাকা দলগুলোর মধ্যে পাকিস্তান, ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান সরাসরি ‘সুপার ১২ -এ খেলবে।আর তিনবারের ফাইনালিস্ট শ্রীলংকা ও বাংলাদেশ অপর ছয় দেশের সঙ্গে অংশ নেবে প্রাথমিক পর্বে।

২০২০ সালের ১৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বর অনুষ্ঠিত হবে প্রাথমিক পর্ব।এতে স্বভাবতই হতাশ বাংলাদেশ টি ২০ অধিনায়ক সাকিব আল হাসান। আইসিসির ওয়েবসাইটে তিনি বলেছেন,‘আমরা ‘সুপার ১২’-এ সরাসরি খেলার যোগ্যতা অর্জন করতে পারিনি।তবে আমি আত্মবিশ্বাসী যে, গ্রুপপর্ব পেরিয়ে আমরা মূল টুর্নামেন্টে ভালো করব।

সাকিব যোগ করেন, ‘নিজেদের দিনে আমরা যে কোনো প্রতিপক্ষকে হারানোর ক্ষমতা রাখি। ২০২০ টি ২০ বিশ্বকাপেও আমাদের ভালো করার উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। হাতে পর্যাপ্ত সময় আছে। টি ২০ বিশ্বকাপে ভালো করার জন্য সময়টা কাজে লাগাব আমরা।সাকিব আরও বলেন, খুব বেশিদিন হয়নি আমরা ওদের মাঠে বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি ২০ সিরিজ জিতেছি। সেই পারফরম্যান্স আমাদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে।

সংক্ষিপ্ত ফরম্যাটে আমাদের সামর্থ্য বেড়েছে।শ্রীলংকা টি ২০ অধিনায়ক লাসিথ মালিঙ্গাও হতাশা লুকাননি।এটা সত্যিই হতাশার যে, আমরা সরাসরি ‘সুপার ১২’-এ খেলার সুযোগ পাইনি। তবে আমার এই আত্মবিশ্বাস রয়েছে যে, আমরা মূল আসরে ভালো করব।২০১৪ ও ২০১৬ টি ২০ বিশ্বকাপেও বাংলাদেশ খেলেছে প্রাথমিক পর্বের বৈতরণী পার করে।

নিজেদের আঙিনায় ২০১৪ টি ২০ বিশ্বকাপে বাংলাদেশ সরাসরি ‘সুপার টেন’-এ খেলতে পারেনি। দু’বছর পর ভারতেও প্রাথমিক পর্বের বাধা টপকে বাংলাদেশ খেলেছে মূল আসরে।আগামী বছর অস্ট্রেলিয়ায়ও টি ২০ বিশ্বকাপে ‘সুপার ১২’-এ বাংলাদেশকে খেলতে হবে প্রাথমিক পর্ব ডিঙিয়ে।

প্রজন্মনিউজ২৪/ওসমান

এ সম্পর্কিত খবর

পেট থেকে জীবন্ত মাছ বের করার অভিজ্ঞতা বর্ণনা করলেন সেই ডাক্তার

যুক্তরাষ্ট্রে তরুণ নিহতের ঘটনার বিচার চেয়েছে নতুনধারা

হাঙ্গেরির প্রেসিডেন্টের কাছে বাংলাদেশি দূতের পরিচয়পত্র পেশ

ভারত বিষয়ে কৌশল ঠিক করছে বিএনপি

বৈষম্যের বিরুদ্ধে বাংলাদেশের সংবিধান শক্ত অবস্থানে রয়েছে

ঈশ্বরদী জংশনে সাহরিতে ট্রেন যাত্রীদের পকেট কাটলো দোকানিরা

ইউআইটিএসে দিন ব্যাপী স্বাধীনতা দিবস উদযাপন

ব্যাটিং ভরাডুবি বাংলাদেশের, সহজ লক্ষ্য অস্ট্রেলিয়ার

ফরিদপুরে ২৬ শে মার্চ উপলক্ষে বর্ণিল আয়োজনে উদযাপিত হয় মহান স্বাধীনতা দিবস

শরীয়তপুর পলিটেকনিক ইনস্টিটিউটে ২৬ মার্চ উপলক্ষে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ