২০১৮ সালে বিশ্বে ৯৪ সাংবাদিক হত্যা

প্রকাশিত: ০২ জানুয়ারী, ২০১৯ ১০:১৯:৪১

২০১৮ সালে বিশ্বে ৯৪ সাংবাদিক হত্যা

সারা বিশ্বে সাংবাদিকদের জন্য একটি ভয়ংকর বছর ছিল ২০১৮ সাল। কেননা, এ বছরটিতে কর্তব্যরত সাংবাদিকদের হত্যার ঘটনা আগের কয়েক বছরের তুলনায় বেড়েছে।সারা বছর নিহত হয়েছেন ৯৪ জন সাংবাদিক।

এ সংখ্যা গত তিন বছরের মধ্যে সবচেয়ে বেশি। ব্রাসেলসভিত্তিক সংগঠন ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টের (আইএফজে) হিসাবে এ তথ্য ওঠে এসেছে। সংস্থাটি জানিয়েছে, ২০১৮ সালে ৯৪ জন সাংবাদিক নিহত হয়েছেন। যা আগের বছর ছিল ৮২ জন। তবে ২০১২ সালে সারা বিশ্বে নিহত হয়েছিল ১২১ জন সাংবাদিক।

খবর মিডল ইস্ট মনিটরের।আইএফজে জানায়, চলতি বছরে সবচেয়ে বেশি সংখ্যক সাংবাদিক নিহত হয়েছেন আফগানিস্তানে। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে এ বছর ১৬ সাংবাদিক নিহত হয়েছেন। এরপর মেক্সিকোতে নিহত হয়েছেন ১১ সাংবাদিক, ইয়েমেনে নয় এবং সিরিয়ায় আট সাংবাদিক। চলতি বছরে যুক্তরাষ্ট্রে নিহত হয়েছেন পাঁচ সাংবাদিক।

একই সংখ্যক সাংবাদিক নিহত হয়েছেন সোমালিয়া এবং পাকিস্তানে। সংস্থাটির সভাপতি ফিলিপ লারুথ অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেন, ‘সাংবাদিকদের হত্যা করা হয় কারণ তারা ঘটনার সাক্ষী হিসেবে থাকেন।এ বছর ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে দ্য ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাসোগিকে নৃশংসভাবে হত্যা করা হয়।

এ হত্যার পেছনে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের হাত রয়েছে বলে ধারণা করা হচ্ছে।তবে এ হত্যার পেছনে যুবরাজের সম্পৃক্ততা অস্বীকার করেছে দেশটির সরকার। এ বিষয়ে ফিলিপ লারুথের মন্তব্য, ‘জামাল খাসোগি একজন সুপরিচিত সাংবাদিক। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, বিশ্বে এ রকম ১০টি হত্যাকাণ্ডের নয়টির কোনো বিচার হয়নি।

প্রজন্মনিউজ২৪/ওসমান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ