নতুন বছরে নতুন সাজে

প্রকাশিত: ২৬ ডিসেম্বর, ২০১৮ ০৬:২৭:২১

নতুন বছরে নতুন সাজে

আজ যা কিছু নতুন বলে আপনাকে চমকে দিচ্ছে, কাল সেই চমক পাবেন অন্য কোনো ধারায়। যুগের সঙ্গে তাল মেলাতে ফ্যাশন প্রেমীরাও তাই নিত্যনতুন এক্সপেরিমেন্ট করতে ভালোবাসেন । সাজ পোশাক আর অলঙ্কারে ছাপ রাখেন নিজের ফ্যাশন সচেতনতার।নতুন বছর মানেই যে সবকিছু রাতারাতি বদলে যাবে এমন নয়। কিছু নতুন, কিছু পুরনোর মিশ্রণে শুরু হবে আরেকটি বছর । ফ্যাশন দুনিয়া সেরকমটাই জানাচ্ছে!

নতুন মানেই পুরনোকে পেছনে ফেলে আসা। কিছু পিছুটান ভুলে নতুন সূচনা। নতুন বছরে তাই যেমন অনেক কিছু বরণ করে নিতে হয়, তেমনি পেছনে ফেলে আসতে হয় অনেক কিছু। সময় পরিবর্তনশীল, পরিবর্তনশীল ফ্যাশনের ধারাও।

বিদায়ী বছরে সুতি, সিল্ক, অ্যান্ডি সিল্ক, খাদি, মসলিন, তাঁত ইত্যাদি কাপড়ের চাহিদা ছিল। শাড়ির জমিনের সঙ্গে পাড় বা আঁচলে বিপরীত রং দেখা গেছে। কটি দিয়ে পাঞ্জাবি পরার চল ছিল সারা বছর। কামিজের ওপরও কটি চলেছে। পালাজ্জো আর কুঁচির সালোয়ার ছিল চাহিদার শীর্ষে। মেয়েদের পোশাকের ডিজিটাল প্রিন্টের মতো ছেলেদের শার্ট ও টি-শার্টে নানা ধরনের প্রিন্টের ছড়াছড়ি দেখা গেছে।এবার মোটিফের দিক থেকেও দেশীয় ঐতিহ্য-সংস্কৃতির উপাদানগুলো গুরুত্ব পাবে।

বিভিন্ন ধরনের জিওমেট্রিক ফর্মগুলোই মোটিফ হিসেবে প্রাধান্য পাবে। কয়েক বছর ধরে স্লিম ফিটেড পাঞ্জাবির বেশ চাহিদা ছিল। এবার পাঞ্জাবির রেগুলার বেসিক কাটগুলোতে পরিবর্তন আসবে। স্লিম ফিটিংসের পরিবর্তে লুজ ফিটেড পাঞ্জাবির দিকে ঝুঁকবে তরুণরা। শাড়িতে মিক্সড উইভিং চলে আসতে পারে। ফেব্রিকের মধ্যে কটনের চেয়ে কাপ্তান, সিল্ক, হাফ সিল্ক, এসব বেশ চলবে বলে মনে হয়। থিমভিত্তিক পোশাকের চাহিদা এবার বেশি থাকবে।

বডি ফিটের লম্বা পাঞ্জাবি চলেছে নানা উজ্জ্বল রং নিয়ে। শাড়ির সঙ্গে মিলিয়ে ব্লাউজ পরার মতো ধরা বাধা বিষয়টি ছিল না। হাতা কাটা, বোট নেক, হাই নেক, হল্টার কাট, লম্বা হাতার পাশাপাশি ঘটি হাতার ব্লাউজও দেখা গেছে। লেইসের ব্যবহারও ছিল চোখে পড়ার মতো। নতুন বছরে তারুণ্যের রুচিতে একটি পরিবর্তন আসবে বলে মনে করেন ডিজাইনাররা। দেশি কাপড় এবং দেশীয় পোশাক পরার প্রতি একটা ঝোঁক তৈরি হবে। মসলিন, জামদানি, খাদি নিয়ে এরই মধ্যে নতুন নতুন গবেষণা, পরীক্ষা-নিরীক্ষা হচ্ছে। গত বছর ফুলের নকশার জয়জয়কার ছিল।

মেয়েদের পোশাকের মধ্যে জনপ্রিয়তায় স্কার্ট অন্য সব কিছুকে পেছনে ফেলবে। গতবার ফুল লেন্থের সালোয়ার বেশ চলেছিল। এবারও সে ধারা অব্যাহত থাকবে। গেল কয়েক বছর ধরে শাড়ির আঁচল, জমিনে অ্যাম্ব্রয়ডারি, হাতের কাজের ওপর বেশ গুরুত্ব দিতেন ডিজাইনাররা। এবার সেটা কমে যাবে। অ্যাম্ব্রয়ডারির কাজ একেবারে শূন্যের কোটায় চলে আসবে বলে মনে হচ্ছে।

আঁচল, জমিনের তুলনায় এবার শাড়ির পাড়ে বেশি গুরুত্ব দেবেন ডিজাইনাররা। চওড়া পাড়, ছোট আঁচল বেশি দেখা যাবে। তাঁতের শাড়ি বেশ চলবে। গত বছর ছোট-বড় হরেক রকম প্রিন্টের বেশ রমরমা অবস্থা ছিল। ছেলেমেয়ে উভয়ের কাছেই প্রিন্টের কদর ছিল। নতুন বছরে মেয়েদের শাড়ি, কামিজ, টপস, ফ্রক, স্কার্টে প্রিন্টের ব্যবহার কমে যাবে। এর বদলে লেস ও প্যাঁচওয়ার্কের কাজ বেশি থাকবে। পোশাকে অ্যাম্ব্রয়ডারির ব্যবহার কমলেও সুতার গহনায় অ্যাম্ব্রয়ডারির কাজ থাকবে বলেই মনে হচ্ছে।

বিশ্বের বিভিন্ন দেশের নামিদামি ডিজাইনারদের মতে এ বছর অনেক ট্রেন্ড পাল্টে যাবে। এক রঙা পোশাক থেকে সবাই স্ট্রাইপে চলে আসবে। স্ট্রাইপের পাশাপাশি জায়গা দখল করে নেবে আরটিস্টিক প্রিন্ট অথবা প্যাটার্ন। কাপড়ে রঙের ক্ষেত্রেও আসবে পরিবর্তন। সাদা রঙের চাহিদা বেড়ে যাবে অনায়াসে। মেয়েদের ফ্যাশনের দিক দিয়ে গোলাপি রঙ এগিয়ে থাকলেও এ রঙের হাল্কা শেডের দিকে সবাই ঝুঁকবে বেশি। যেটাকে বাবল গাম কালার বলা হয়ে থাকে।

প্রতিটি রঙের ক্ষেত্রেই হালকা রং প্রাধান্য পাবে বেশি। পোশাকের ক্ষেত্রে যে পরিবর্তন আসবে তা হল এক রঙের স্কিনি জিন্স এবার ফ্যাশনের তালিকা থেকে বাদ পড়ছে। তবে রঙের সামঞ্জস্যতা আনতে পারলে হয়তো বাদ পড়বে না বলেই জানিয়েছেন ডিজাইনাররা। এছাড়াও ফ্যাশনের তালিকায় এবার ঢুকছে বিভিন্ন স্লোগান এবং অনুপ্রেরণামূলক কথা লেখা পোশাক।

রূপসজ্জা : সাজগোজের ক্ষেত্রে লিপস্টিক সবার আগে। যে কোনো অনুষ্ঠান বা বাইরে বেরোনোর আগে অনেকে লিপস্টিক লাগিয়ে থাকেন। স্টার থেকে শুরু করে ফ্যাশনপ্রিয় সবাইকে এ বছর ম্যাট কালারের লিপস্টিক ব্যবহার করতে দেখা গেছে। বলতে গেলে এ বছর ম্যাট কালারের লিপস্টিকের ট্রেন্ড ছিল। তবে নতুন বছর অর্থাৎ ২০১৮ সালে শুকনো ও খটখটে লিপস্টিকের পরিবর্তে গ্লসি কালার ফিরে আসবে বলে ফ্যাশন বিশেষজ্ঞরা মনে করছেন।

নতুন বছর হেয়ার কাটে একটু ভিন্নতা আনতে পারেন। আপনার চুল যদি স্টেইট হয়ে থাকে তবে এবার ব্যাঙ্গস কাট দিয়ে দেখুন নিজেকে কেমন নতুন লাগছে। এ ব্যাঙ্গস কাটটিকেই আবার বিভিন্ন সময় বিভিন্নভাবে সেট করেও লুকে পরিবর্তন আনতে পারেন। ভলিউম, ইমো কাটেও আপনি নিজেকে নতুনরূপে চিনতে পারেন। আপনি যদি একটু সাহসী হয়ে থাকেন কিংবা চুলে এক্সপেরিমেন্ট করতে পছন্দ করেন তবে নতুন বছরটিতে বব কাট দিতে পারেন।

 এ বছর বব, ইমো, ব্যাঙ্গস, ভলিউম, লেয়ার চলবে।। চোখের সাজে রেড কালারের আইশ্যাডো বেশ গ্ল্যামার দেখায়। ২০১৮ সালে এটাই আপডেট হিসেবে ফিরে আসবে। সঙ্গে থাকবে রেড লাইনার এবং মাসকারা। চিকচিক করে এমন আইলানার নতুন বছরে ফ্যাশনপ্রিয়দের চোখে আবার শোভা পাবে। সাদামাটা আইভ্রুতে চেহারায় একটা ইনোসেন্স ভাব থাকে। একসময় নেচারাল আইভ্রু প্রচলিত ছিল। সেটি আবার ফিরে আসবে নতুন বছরে। কয়েক দশক পর চুলের স্টাইলেও পরিবর্তন আসবে। স্ট্রেইট চুল ফিরে আসবে বলে আশা করা যাচ্ছে।

আপনি যদি গতানুগতিক, সাধারণ মেকআপে অভ্যস্ত হয়ে থাকেন তবে এ বছর একটু ট্রেন্ডি, স্মোকি, বাটারফাই, গর্জিয়াস, গ্ল্যামারাস মেকআপে নিজেকে নতুন করে চিনতে পারেন। ভিন্ন ধরনের মেকআপ ছাড়াও আপনি যদি ভারি মেকআপে অভ্যস্ত হয়ে থাকেন তবে এবার মেকআপে ইন ন্যাচারাল মেকআপ করুন। এতে হয়ে উঠবেন স্টাইলিশ। ন্যাচারাল মেকআপে যে মেকআপ করা হয় না তা কিন্তু নয়, বরং বিবি ক্রিম, প্রিমিয়ার, কমপ্যাক্ট, ফেসপাউডার দিয়ে বেইস মেকআপটা দেখতে ন্যাচারাল লাগে।

প্রজন্মনিউজ২৪/আব্দুল কাইয়ুম

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ