শীতকালীন সবজির গুনাগুন

প্রকাশিত: ২৩ ডিসেম্বর, ২০১৮ ০৬:২৬:১৪

শীতকালীন সবজির গুনাগুন

আমাদের দেশে শীতকালে বিভিন্ন রকমের সবজি পাওয়া যায় । এই শীত মৌসুমে যে সবজি পাওয়া যায় তার অর্ধেকও পাওয়া যায় না অন্য সময় । এ সময়ে সবজির পুষ্টিগুণও থাকে বেশি । দামও থাকে হাতের নাগালে।

শীতের এসব সবজিতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন । থাকে এন্টি অক্সিডেন্ট উপাদান । সুস্থ ও সুন্দর থাকার জন্য আমাদের এসব সবজি গ্রহণ করা উচিত । শাক-সবজির এই এন্টি অক্সিডেন্ট আমাদের ত্বক সজীব রাখতে সহায়তা করে । হৃদরোগ প্রতিরোধেও ভূমিকা রাখে । শীতকালীন এ সবজিতে প্রচুর পরিমাণে পানি থাকে, যা শরীরের পানির ঘাটতি পূরণ করে ।

সারাদিনের কর্মব্যস্ত জীবনে শরীরের দিকে খেয়াল রাখার সময় যেন আমরা পাই না । চারদিকের নানারকম ভেজাল খাবার খেয়ে আমাদের শরীরে নানারকম রোগব্যাধির বিস্তার ঘটেছে । এই ভেজাল খাবার খেয়ে হৃদরোগ, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও ক্যান্সারের মতো ভয়াবহ রোগ ইতিমধ্যে অনেকেই বহন করে চলেছে ।

আমরা যদি একটু সচেতন হই, এই ভেজাল ফাস্টফুড ও প্রক্রিয়াজাতকৃত খাবার এড়িয়ে চলি তাহলেই সুস্থ থাকা সম্ভব । আমাদের দৈনন্দিন খাবার তালিকায় কিছু পরিবর্তন এনে শীতকালীন সবজি ও ফলমূল যোগ করতে পারি । এই তাজা শাক-সবজি আপনার সুস্থ জীবনের সঙ্গী । পানিসমৃদ্ধ এই শীতকালীন সবজি গ্রহণে আমরা অনেক রোগব্যাধি থেকে মুক্তি পেতে পারি ।

প্রজন্মনিউজ২৪/আব্দুল কাইয়ুম

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ