জনগনের স্বার্থে অধিবেশন সচাল রাখতে হবে-মোদি

প্রকাশিত: ১১ ডিসেম্বর, ২০১৮ ০৬:১৫:৩৯

জনগনের স্বার্থে অধিবেশন সচাল রাখতে হবে-মোদি

দলের স্বার্থে নয়, জনগণের স্বার্থেই অধিবেশনকে সচল রাখতে হবে। শীতকালীন অধিবেশনের প্রথম দিনেই সমস্ত সাংসদ ও মন্ত্রীর উদ্দেশে এমনই বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, “আশা করি সাংসদরা শুধু নিজেদের বা দলের কথা না ভেবে দেশবাসীর কল্যাণের স্বার্থেই পার্লামেন্টকে সচল রাখবেন।”

শীতকালীন অধিবেশনের ‘ওয়ার্ম আপ’ শুরু হয়ে গিয়েছে। এই অধিবেশন যে মোদীর পক্ষে স্বস্তিদায়ক হবে নাতার আঁচ ইতিমধ্যেই পাওয়া যাচ্ছে। রাফাল চুক্তি, কৃষক সমস্যা, সিবিআই-দ্বন্দ্বের মতো সমস্যা তো ছিলই, সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত পটেলের ইস্তফা বিরোধীদের হাতে আক্রমণের নতুন অস্ত্র তুলে দিয়েছে। সব মিলিয়ে শীতকালীন অধিবেশনে বিরোধীরা যে মোদীর সরকারের উপর বিশাল চাপ সৃষ্টি করতে চলেছেন সেটা বলাই বাহুল্য।

অধিবেশন অচল হতে পারে এমনই একটা আশঙ্কার মেঘ দেখা দিয়েছে।  সেটা আঁচ করতে পেরেই মোদী সব দলের কাছে আহ্বান জানিয়েছেন, সরকার সব বিষয়ে আলোচনা করতে প্রস্তুত।বিরোধীরাও সংসদ সচল রেখে সরকারকে সহযোগিতা করে। মোদী বলেন, “এই অধিবেশন খুব গুরুত্বপূর্ণ। জনগণের অনেক বিষয় নিয়ে সিদ্ধান্ত নিতে হবে। আমার পূর্ণ আস্থা আছে সমস্ত সদস্য এই ভাবাবেগকে সম্মান জানাবেন।”মতানৈক্য থাকতেই পারে। কিন্তু আলোচনা চালানো যে জরুরি এ দিন বার বার সেই বার্তাই দিতে চেয়েছেন মোদী।

ইতিমধ্যেই পাঁচ রাজ্যের বিধানসভার ফল ঘোষণা হয়েছে। ট্রেন্ড যে দিকে এগোচ্ছে তাতে রাজস্থানে সরকার গড়তে চলেছে কংগ্রেস। ছত্তীসগঢ়েও পদ্ম মুছে গিয়ে হাত উঠে এসেছে। আর এই ফলই শীতকালীন অধিবেশনে বাড়তি অক্সিজেন দেবে কংগ্রেসকে। 

রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, পরিস্থিতি যে দিকে এগোচ্ছে তাতে মোদীও যে খুব একটা স্বস্তিতে আছেন এমনটা নয়। বিরোধীদের ধারালো আক্রমণের কী ভাবে মোকাবিলা করতে হবে তার প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে গেরুয়া শিবিরে।  বিরোধীদের মোকাবিলা করার জন্য ঢাল প্রস্তুত করে রেখেছেন মোদী। বিরোধীরা যদি রাফাল নিয়ে আক্রমণ করে, অগুস্তা নিয়ে পাল্টা আক্রমণের পথ রয়েছে মোদীর হাতে। শুধু তাই নয়, যে বিজয় মাল্য নিয়ে বিরোধীরা এত দিন ধরে মোদী সরকারকে আক্রমণ করে আসছিল, ব্রিটেন সরকার প্রত্যর্পণের অনুমতি দিয়ে দেওয়ায় পাল্টা আক্রমণের ঢাল হিসেবে সেটাকেই ব্যবহার করবেন।

প্রজন্ম নিউজ/শাহারিয়ার রহমান

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ