সাভারে ২০ পোশাক কারখানা বন্ধ ঘোষণা

প্রকাশিত: ১১ ডিসেম্বর, ২০১৮ ০৫:১২:১৭

সদ্য ঘোষিত মজুরি কাঠামোর চেয়ে কম মজুরি দেওয়ার অভিযোগে সাভারের আশুলিয়ায় দ্বিতীয় দিনের মত বিক্ষোভ করেছে শ্রমিকরা। আজও বেশ কয়েকটি কারখানায় ভাঙচুর করা হয়েছে। পরিস্থিতি মোকাবেলায় প্রায় ২০টি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করেছে কতৃপক্ষ। 

শ্রমিক বিক্ষোভে উস্কানির অভিযোগে জিজ্ঞাসাবাদের জন্য ঝুট ব্যবসায়ীসহ আটক করা হয়েছে চারজনকে। মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত জিরাবো ও কাঠগড়া এলাকার বিভিন্ন কারখানার সামনে বিক্ষোভ করে শ্রমিকরা।

কারখানা কতৃপক্ষ জানায়, মঙ্গলবার সকাল থেকে জিরাবো ও কাঠগড়া এলাকার  বেশকিছু কারখানায় শ্রমিকরা কর্মবিরতি দিয়ে বিক্ষোভ করতে থাকে। এসময় শ্রমিকরা ইটপাটকেল নিক্ষেপ করে কয়েকটি কারখানায় ভাঙচুর চালায়। পরে পুলিশ এসে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দিলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। 

পরে ভাঙচুর এড়াতে প্রায় ২০টি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়। 
কাঠগড়া এলাকার পিকার্ড বাংলাদেশ লিমিটেড নামে একটি কারখানার ম্যানেজার গাজী শফিকুর রহমান জানান,  বিজিএমইর আওতাভুক্ত না হলেও তাদের কারখানায় শ্রমিকদের সকল সুযোগ সুবিধা  দেওয়া হয়। 

তাদের কারখানার শ্রমিকরা আজও সকালে কাজে যোগ দিয়েছিল। কিন্তু আশপাশের  বেশ কয়েকটি কারখানার শ্রমিকরা সকালে তাদের কারখানার সামনে জড়ো হয়ে ইটপাটকেল নিক্ষেপসহ ভাঙচুর চালায়। এসময় কারখানার প্রধান ফটকেও ভাঙচুর চালানো হয়। এতে শ্রমিকরা আতঙ্কিত হয়ে পড়লে কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। 

এদিকে শ্রমিক বিক্ষোভের ঘটনায় উস্কানির অভিযোগে এক ঝুট ব্যবসায়ীসহ ৪ জনকে আটকের কথা জানিয়েছেন আশুলিয়া শিল্প পুলিশে-১ এর পরিদর্শক মাহবুবুর রহমান। তবে আটকদের মধ্যে জামগড়া এলাকার দিব্ব ফ্যাশন নামে একটি তৈরি পোশাক কারখানার ব্যবস্থাপনা পরিচালক রুবেল আহমদের পরিচয় জানালেও বাকীদের বিস্তারিত জানাতে পারেননি তিনি। 

সোমবার দুপুরে বিশমাইল-জিরাবো সড়কে বিক্ষোভ করে প্রায় ১৭টি কারখানার শ্রমিকরা। এসময় তারা বেশ কিছু কারখানায় ভাঙচুর করে। 

প্রজন্ম নিউজ/এফ আই সবুজ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন