মুন সিনেমা হলকে ক্ষতিপূরন দেওয়ার আদেশ

প্রকাশিত: ১০ ডিসেম্বর, ২০১৮ ১২:৩২:৩৪

মুন সিনেমা হলকে ক্ষতিপূরন দেওয়ার আদেশ

পুরান ঢাকার ওয়াইজঘাটে এক সময়ের মুন সিনেমা হলের বর্তমান মালিককে ৯৯ কোটি ২১ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার জন্য অর্থ মন্ত্রণালয় ও মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়কে আবারও নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। পরবর্তীতে পরিত্যক্ত ঘোষণার পরে ওই সম্পত্তি মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের অধীনে ভেঙে মার্কেট নির্মিত হয়। পরে প্রতিষ্ঠানটির মালিকানা দাবিদারদের এ ক্ষতিপূরণের নির্দেশ দেন আদালত।

আজ সোমবার ক্ষতিপূরণের আদেশ বহাল রেখে আলোচিত এ মামলায় মুন সিনেমা হলের মালিক ইতালিয়ান মার্বেল ওয়ার্কস লিমিটেডকে ৩০ জুনের মধ্যে টাকা পরিশোধ না করলে দুই মন্ত্রণালয়ের সচিবকে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেয়া হয়েছে।গত ৮ অক্টোবর অর্থ মন্ত্রণালয় এ অর্থ পরিশোধে সম্মত হওয়ায় সরকারকে দুই মাস সময় দিয়েছিলেন আদালত। ফলে ৯ ডিসেম্বর পর্যন্ত বিষয়টি মুলতবি রেখেছিলেন।

কিন্তু শেষ পর্যন্ত কোনো অর্থ পরিশোধ না করায় আজ সোমবার মামলাটি আবারও আপিল বিভাগের কার্যতালিকায় আসে।পুরান ঢাকার ওয়াইজঘাটে একসময়ের মুন সিনেমা হলের মূল মালিক ছিল ইতালিয়ান মার্বেল ওয়ার্কস লিমিটেড নামের একটি কোম্পানি। মুক্তিযুদ্ধের সময় ওই সম্পত্তি পরিত্যক্ত ঘোষণা করা হয় এবং পরে শিল্প মন্ত্রণালয় ওই সম্পত্তি মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের অধীনে ন্যস্ত করে।

পরে ইতালিয়ান মার্বেলের ব্যবস্থাপনা পরিচালক মাকসুদুল আলম ওই সম্পত্তির মালিকানা দাবি করেন। কিন্তু সিনেমা হল ভেঙে মার্কেট তৈরি করে বিক্রি করে দেওয়ায় মুন সিনেমা হল আগের অবস্থায় ফেরত দেয়ার কোনো উপায় নেই জানিয়ে জমির মূল্য ও মুন সিনেমা হলের মূল কাঠামোর মূল্য ধরে এর মালিককে দেয়া যেতে পারে বলে আদালতে মত দেন অ্যাটর্নি জেনারেল। এরপর মালিকানার দাবিদারকে ক্ষতিপূরণের নির্দেশ দেন আদালত।

প্রজন্মনিউজ২৪/ওসমান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ