ওয়েস্ট ইন্ডিজ টস জিতে ব্যাট করছে

প্রকাশিত: ০৬ ডিসেম্বর, ২০১৮ ১২:২৬:২০

ওয়ানডে সিরিজের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে আজ মাঠে নেমেছে বিসিবি একাদশ ও উইন্ডিজ। টস জিতে ব্যাট করছে ক্যারিবীয়রা। তারা সকাল ৯টায় ফতুল্লা স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয়েছে।শুরুটা ভালোই করেছে ওয়েস্ট ইন্ডিজ। দুই ওপেনার কাইরন পাওয়েল (২৪) ও সাই হোপ (২২) মিলে ৪৮ রানের পার্টনারশিপ গড়েছে।এই জুটি ভাঙাই এখন বাংলাদেশের মূল লক্ষ্য।এদিকে আজকের প্রস্তুতি ম্যাচে অংশ নিচ্ছে ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশের একঝাঁক ক্রিকেটার।

বিসিবি একাদশের নেতৃত্ব দিচ্ছেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। জিম্বাবুয়ের সাথে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের পর মাশরাফি খেলেননি। নিজের আগ্রহেই বিসিবি তাকে প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ দিয়েছে। অবশ্য এটাও ঠিক, জিম্বাবুয়ে সিরিজের সময়ও কনফার্ম ছিল না মাশরাফি আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র সংগ্রহ করবেন এবং নির্বাচন করবেন। সেটা তিনি ইতোমধ্যে করেও ফেলছেন।

অনেকেরই অপেক্ষা, আগের মাশরাফি আর রাজনীতির মাঠে নামা মাশরাফির মধ্যে কোনো পরিবর্তন এসেছে কি না। যদিও প্রস্তুতি ম্যাচ দিয়ে এত কিছু বিচার বিশ্লেষণ সম্ভব না। প্রস্তুতি তো প্রস্তুতিই। তবু সংসদ সদস্য হওয়ার প্রার্থী হয়ে খেলতে নামা মাশরাফির প্রতি দৃষ্টি থাকবে সবার। শুধু মাশরাফিই নয়, এই ম্যাচে খেলছেন তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, মোহাম্মাদ মিথুন, নাজমুল ইসলাম অপুসহ সাত ক্রিকেটার রয়েছেন ওয়ানডে স্কোয়াডের।

হোমে ওয়েস্ট ইন্ডিজকে মোকাবেলা করার গুরুত্ব অনেক। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২-১ এ ওয়ানডে সিরিজে জয়ের পর হোমে সেটা ৩-০ হওয়া বাঞ্ছনীয়। সেটা হবে তো! এ ম্যাচ মাশরাফির জন্য যেমনটা গুরুত্বপূর্ণ তেমনি তামিমের জন্য তার চেয়েও বেশি গুরুত্ব বহন করছে। এশিয়া কাপে ইনজুরির পর তামিম ছিলেন ইন্টারন্যাশনাল ক্রিকেটের বাইরে। এ সময় উমরাহ করেছেন। নিজের পুনর্বাসনের পাশাপাশি অনুশীলনও করেছেন।

দ্বিতীয় টেস্টে তাকে দলে পাওয়ার আশা থাকলেও শেষ পর্যন্ত রিস্কে যাননি। তবে ওয়ানডে স্কোয়াডে তিনি রয়েছেন। প্রস্তুতি ম্যাচে নিজের অবস্থান তিনি যাচাই করে নেবেন। তবে এটা ঠিক, তামিম ফিরেছেন এটা ভালো একটা দিক। কারণ সাকিব জানিয়েছিলেন, টেস্ট সিরিজে ২-০ জিতে গেলেও ওয়ানডে সিরিজ মোটেও সহজ হবে না। বাংলাদেশের জন্য চ্যালেঞ্জ অপেক্ষা করছে সেটা আর বলার অপেক্ষা রাখে না।

অপর দিকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াডে অধিনায়ক হিসেবে রয়েছেন রোভম্যান পাওয়েল। বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে খেলা ক্রিকেটারদের মধ্যে ওয়ানডেতে রয়েছেন রোস্টন চেজ, দেবেন্দ্র বিশু, শিমরন হেটমায়ার, শাই হোপ, কেমার রোচ, প্রমুখ। আজ তারাও বাংলাদেশের কন্ডিশনে ওয়ানডের উইকেট ও খেলার ধরনে অ্যাডজাস্ট হওয়ার জন্যই নেমেছেন।বিসিবি প্রস্তুতি ম্যাচের একাদশে রয়েছেন মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক),

তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, মোহাম্মাদ মিথুন, তৌহিদ রিদয়, আরিফুল হক, আকবর আলী, রুবেল হোসেন, মিথুন জয়, শাহীন আলম, মেহেদি হাসান রানা, নাজমুল ইসলাম অপু, মৃত্যুঞ্জয় চৌধুরী, শামিম পাটোয়ারি।ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে স্কোয়াড : রোভম্যান পাওয়েল (অধিনায়ক), মারলন স্যামুয়েলস, রোস্টন চেজ, দেবেন্দ্র বিশু, চন্দরপল হেমরাজ, শিমরন হেটমায়ার, ড্যারেন ব্রাভো, শাই হোপ, কার্লোস ব্রাফেট, কেমো পল, কাইরন পাওয়েল, ফ্যাবিয়েন অ্যালেন, কেমার রোচ, সুনিল অ্যামব্রিচ, ওশান থমাস।

প্রজন্মনিউজ২৪/রবিউল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ