জাবিতে বর্ণিল প্রজাপতি মেলা অনুষ্ঠিত

প্রকাশিত: ০৫ ডিসেম্বর, ২০১৮ ১১:৪১:৫১

হাবিব আহসান, জাবি প্রতিনিধিঃ  ‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ এ স্লোগানকে ধারন করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে উৎসব মুখর পরিবেশে বর্ণিল প্রজাপতি মেলা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ে ৯ম বারের মত আয়োজন করা হয় এই প্রজাপতি মেলার। মেলায় বিভিন্ন প্রজাতির প্রজাপতি প্রদর্শিত হয়।

শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে বেলুন উড়িয়ে এই মেলার উদ্বোধন করে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। এবং মেলার অন্যতম পর্ব র‍্যালিতে অংশ নেন ড. ফারজানা ইসলাম। 

এর আগে উপাচার্য প্রজাপতিকে খেলার সাথী উল্লেখ করে তার বক্তব্যে বলেন, “আমাদের ক্যাম্পাসে অনেক ঘটনাই ঘটে সেগুলোর খবর আসে না কিন্তু প্রজাপতির খবর ছড়িয়ে যায়। প্রজাপতি মেলায় যে এত লোক আসে এবং সারাদিন কাটায় এটি কিন্তু চমৎকার অনুভূতি দিয়ে যায়।

উক্ত মেলায় মেতে উঠে বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী শিক্ষকরা মেতে ওঠে এই মেলার আনন্দে। এছাড়াও বাইরের প্রচুর মানুষের সমাগম হয় এই মেলাকে কেন্দ্র করে। বাচ্চারা মেতে ওঠে প্রজাপতিকে কাছে পেয়ে। বিচিত্র রকমের প্রজাপতি সবার মন ভরিয়ে দেয়।

মেলার মুল আকর্ষন জীবন্ত প্রজাপতি প্রদর্শন। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামের ভিতর এবং বাইরে অসংখ্য প্রজাপতির আলোকচিত্র প্রদর্শনী, শিশু কিশোরদের প্রজাপতি বিষয়ক ছবি আঁকা প্রতিযোগিতা, প্রজাপতির আলোকচিত্র প্রদর্শনী, প্রকৃতি বিষয়ক কুইজ প্রতিযোগিতা, প্রজাপতির আদলে ঘুড়ি উড্ডয়ন, প্রজাপতি চেনা প্রতিযোগিতা, প্রজাপতি বিষয়ক ডকুমেন্টারি প্রদর্শনী, পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়ে থাকে।

উল্লেখ্য যে, প্রজাপতি সংরক্ষণে গণসচেতনা বৃদ্ধির লক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ এর সহায়তায় ২০১০ সাল থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রজাপতি মেলা অনুষ্ঠিত হচ্ছে।

প্রজন্মনিউজ২৪/নিরব

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ