দেশসেরা পদার্থবিজ্ঞানী জাবির আব্দুল্লাহ আল মামুন

প্রকাশিত: ০৫ ডিসেম্বর, ২০১৮ ১১:৩৭:৫৪

দেশসেরা পদার্থবিজ্ঞানী জাবির আব্দুল্লাহ আল মামুন

হাবিব আহসান, জাবি প্রতিনিধিঃ দেশসেরা পদার্থবিজ্ঞানী নির্বাচিত হয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মামুন ( ড. এ এ মামুন)। আরজি-স্কোর অনুযায়ী ৪৪ দশমিক ৯৭ পয়েন্ট নিয়ে  বাংলাদেশে প্রথম স্থান অধিকার করেন তিনি।

বাংলাদেশে পদার্থবিজ্ঞানে সেরা শিক্ষক কারা এটা বের করা খুবই কষ্টসাধ্য বিষয়। তবে মোটামুটি গ্রহণযোগ্য রিসার্চ গেট ও আরজি স্কোর- এর মাধ্যমে এক ধরনের রেটিং করা হয়ে থাকে গবেষকদের। এতে একটি রেডিমেড স্কোর পাওয়া যায়। এই স্কোর থেকে মোটা দাগে হলেও একটা ধারণা পাওয়া যায়।

অধ্যাপক ড. এ এ মামুন ১৯৬৬ সালের ৩১ ডিসেম্বর ঢাকায় জন্মগ্রহণ করেন। এসএসসি, এইচএসসিতে প্রথম বিভাগ পেয়ে ভর্তি হন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগে। এখানে বিএসসি এবং এমএসসিতে প্রথম শ্রেণিতে প্রথম হন। এমএসসিতে সব বিভাগের মধ্যে সবচেয়ে বেশি নম্বর পেয়েছিলেন তিনি। এরপর ১৯৯৩ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগে প্রভাষক পদে যোগ দেন।

তিনি ব্রিটেনের সেন্ট অ্যান্ডুজ ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। পরে সেখান  থেকে তিনি প্লাজমা পদার্থবিজ্ঞানের ওপর পিএইচডি লাভ করেন। ড. মামুন পরবর্তী সময়ে জার্মানি এবং যুক্তরাজ্য থেকে পোস্ট ডক্টরাল অধ্যয়ন করেন। দেশে ফিরে তিনি নিজ বিভাগে যোগ দেন।

তিনি দুই শতাধিক গবেষণামূলক নিবন্ধ প্রকাশ করেন। ইনস্টিটিউট অব ফিজিক্স (লন্ডন) ডাস্টি 'প্লাজমা'র ওপর তার পাঠ্য বইকে প্রকাশ করে। ২০১৩ সালে ৩৯টি, ২০১৪ সালে ৩৮টি ও পরের বছর আন্তর্জাতিক জার্নালগুলোয় তার ৪৪টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়। দেশের সবচেয়ে বেশি গবেষণা প্রবন্ধ প্রকাশের স্বীকৃতি হিসেবে ড. এ এ মামুন ২০১৩, ২০১৪ ও ২০১৫ সালে সায়েন্টিফিক বাংলাদেশের ‘সায়েন্টিফিক পাবলিকেশন উইথ বাংলাদেশ অ্যাফিলেশন ইন ২০১৫’ জরিপে পর পর তিন বছর ‘বর্ষসেরা গবেষক’ নির্বাচিত হন।এছাড়াও ২০০৪ সালে বাংলাদেশ বিজ্ঞান একাডেমি থেকে তিনি পদার্থবিজ্ঞানে স্বর্ণপদক (জুনিয়র), ২০১১ সালে বাংলাদেশ বিজ্ঞান একাডেমি কর্তৃক স্বর্ণপদক (সিনিয়র) এবং ২০০৯ সালে আলেকজান্ডার ভন হামবোল্ডট ফাউন্ডেশন থেকে ফ্রেডরিখ উইলহেম বিসেল রিসার্চ সম্মাননা লাভ করেন।

আরজি স্কোর অনুযায়ী প্রথম দশ পদার্থবিজ্ঞানীর মধ্যে ৩৭ দশমিক ৬১ পয়েন্ট নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সালেহ হাসান নকীব ২য়, ৩৬ দশমিক ৬১ পয়েন্ট নিয়ে একই বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক অরুন কুমার বসাক ৩য়, ৩৫ দশমিক ১৯ পয়েন্ট নিয়ে বুয়েটের অধ্যাপক একেএম আখতার হুসাইন ৪র্থ, ৩৫ দশমিক ১৭ পয়েন্ট নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক একেএম আজহারুল ইসলাম ৫ম, ৩৪ দশমিক ৫১ পয়েন্ট নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম ইদ্রিস মিয়া ৬ষ্ঠ, ৩১ দশমিক ১২ পয়েন্ট নিয়ে বুয়েটের অধ্যাপক জীবন পোদ্দার ৭ম, ৩০ দশমিক ০৯ পয়েন্ট নিয়ে একই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ফরহাদ মিনা ৮ম, ২৯ দশমিক ৯৮ পয়েন্ট নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক একেএম মইনুল হক মিয়াজ ৯ম এবং ২৯ দশমিক ৯৩ পয়েন্ট নিয়ে বুয়েটের অধ্যাপক আবু হাসান ভূঁইয়া ১০ম অবস্থানে রয়েছেন।       

প্রজন্মনিউজ২৪/নিরব          

 

এ সম্পর্কিত খবর

ফুলকুঁড়ি আসর খুলনা মহানগরী শাখায় চৌকসদের নিয়ে ইফতার অনুষ্ঠান অনুষ্ঠিত

বগুড়ায় রিক্সা-ভ্যান শ্রমিক কল্যাণ ইউনিয়নের ইফতার মাহফিল অনুষ্ঠিত

ধুনট থিয়েটারের আয়োজনে ইফতার মাহফিল অনুষ্ঠিত

বশেমুরবিপ্রবি প্রকল্প পরিচালক সাময়িক বরখাস্ত

গার্ডিয়ান পাবলিকেশন্সের কর্ণধার নূর মোহাম্মদ আবু তাহের গ্রেপ্তার

পেট থেকে জীবন্ত মাছ বের করার অভিজ্ঞতা বর্ণনা করলেন সেই ডাক্তার

নোয়াখালীতে ১২ সড়ক নির্মাণে ব্যাপক অনিয়ম

ব্লাড ফাইটার ফর হিউম্যানিটি

ড.ইউনুসকে নিয়ে শিক্ষামন্ত্রীর মন্তব্য মানহানিকর : আইনজীবী

গণতন্ত্রের আন্দোলন ন্যায়সঙ্গত, এ আন্দোলনে আমরা বিজয়ী হবো : মির্জা ফখরুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined index: category

Filename: blog/details.php

Line Number: 417

Backtrace:

File: /home/projonmonews24/public_html/application/views/blog/details.php
Line: 417
Function: _error_handler

File: /home/projonmonews24/public_html/application/views/template.php
Line: 199
Function: view

File: /home/projonmonews24/public_html/application/controllers/Article.php
Line: 87
Function: view

File: /home/projonmonews24/public_html/index.php
Line: 315
Function: require_once

বিভাগের সর্বাধিক পঠিত

আরো সংবাদ














ব্রেকিং নিউজ