পৃথিবীর সকল মানুষ দুই জনের বংশধর!

প্রকাশিত: ০২ ডিসেম্বর, ২০১৮ ০৬:২৯:৩৮

 নতুন এক বৈজ্ঞানিক গবেষণার ফলাফল থেকে এই ইঙ্গিত পাওয়া গেছে যে, সকল আধুনিক মানুষ স্রেফ একজোড়া মানুষের বংশধর। এই নারী-পুরুষ জোড় আজ থেকে ১ লাখ কিংবা ২ লাখ বছর আগে পৃথিবীতে ছিলেন। এ খবর দিয়েছে অনলাইন ডেইলি মেইল।
বিভিন্ন ধরণের ১ লাখ প্রজাতির প্রায় ৫০ লাখ প্রাণির (মানুষ সহ) জিনগত কোড নিয়ে জরিপ চালিয়েছেন বিজ্ঞানীরা। ফলাফল থেকে এই ইঙ্গিত পাওয়া গেছে, এক ভয়াবহ বিপর্যয়ের পর পুরো মানবজাতি নিশ্চিহ্ন হয়ে যাওয়ার পর, মাত্র একজোড়া মানব থেকেই বর্তমান মানব প্রজাতির উদ্ভব হয়। শুধু মানুষ নয়, প্রতি ১০টি প্রাণী প্রজাতির মধ্যে ৯টির বেলায়ই একই ইঙ্গিত পাওয়া গেছে।
মার্ক স্টোকেল ও ডেভিড থালের নামে দুই বিজ্ঞানী এই গবেষণায় নেতৃত্ব দিয়েছেন। তাদের গবেষণার ফলাফল অনুযায়ী, ৯০ শতাংশ প্রাণিই একজোড়া স্ব স্ব পিতা-মাতার বংশধর। এই ইঙ্গিত মানব বিবর্তনের প্রচলিত তত্ত্ব নিয়ে ধোঁয়াশা সৃষ্টি হয়েছে বলেও জানায় ডেইলি মেইল।
রকফেলার বিশ্ববিদ্যালয় ও বাসেল বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা এই গবেষণার ফলাফল নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছেন। বৈজ্ঞানিক দলের অন্যতম নেতা থালের স্বীকারও করেছেন যে, এই অনুসিদ্ধান্ত বেশ আশ্চর্য্যজনক।

প্রজন্মনিউজ২৪/আরমান হেকিম

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ