সৌদিতে বিরোধী জোটের বাদশাহ বদলের ডাক

প্রকাশিত: ১৪ নভেম্বর, ২০১৮ ০২:৪৮:২০

সৌদিতে বিরোধী জোটের বাদশাহ বদলের ডাক

সাংবাদিক জামাল খাসোগি হত্যায় কেঁপে উঠেছে পুরো সৌদি আরব। নড়বড়ে হয়ে পড়েছে বাদশাহ ও যুবরাজের চেয়ার। বাদশাহ সালমানের ক্ষমতাচ্যুত দাবি করে আগামী এক বছরের জন্য প্রিন্স আহমেদ বিন আবদুল আজিজ আল-সৌদকে (বাদশাহ সালমানের ভাই) মসনদে বসানোর দাবি জানিয়েছে দেশটির একটি বিরোধী জোট। খবর মিডল ইস্ট মনিটর।

‘অ্যালাইড ফর গুড গভরন্যান্স'’ নামের এ বিরোধী জোট প্রথমবারের মতো দেশটির শাসন ক্ষমতায় পরিবর্তনের ডাক দিয়ে বিবৃতি দিয়েছে। রোববার দৈনিক আল-খালিজ অনলাইনে বিবৃতিটি প্রকাশিত হয়েছে। বিবৃতিতে বলা হয়, ‘সৌদির শাসন ক্ষমতায় কারা থাকবেন তা দেশের জনগণ নির্ধারণ করবে। আর এ সময়ের জন্য বাদশাহকে পদচ্যুত করে প্রিন্স আহমেদ বিন আবদুল আজিজকে ক্ষমতায় চাই।’

বিবৃতিতে আরও বলা হয়, ‘গত চার বছরে প্রমাণ হয়েছে যে, বাদশাহ সালমান ও যুবরাজ মোহাম্মদ দেশের শাসনকার্য চালানোর যোগ্য নন। তাদের শাসনব্যবস্থা দেশ, দেশের বিভিন্ন প্রতিষ্ঠান, জনগণ ও সম্পদকে হুমকির মুখে ফেলে দিয়েছে।’ দেশকে রক্ষা করতে প্রিন্স আহমেদের আগ্রহের ওপর সৌদির এ বিরোধী জোটের সমর্থন রয়েছে বলে জানানো হয়।

সৌদি যুবরাজ বিন সালমানের দায়িত্বহীন নীতিমালা, সংস্কারপন্থীদের দমন, শিশু, নারী ও বৃদ্ধদের গ্রেফতার, ইয়েমেন যুদ্ধ, কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপ ও ইসরাইলের সঙ্গে ঘনিষ্ঠতার সমালোচনা করেছে দেশটির এ বিরোধী শিবির।

সৌদির এ বিরোধী জোটে ছয়টি বিরোধী রাজনৈতিক ও সাতটি স্বতন্ত্র দল রয়েছে।

প্রজন্মনিউজ২৪/নিরব

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ