ট্রাম্পের অভিযোগ

‘ফ্লোরিডায় বড় দুটো নির্বাচনে ভোট চুরির চেষ্টা চলছে’

প্রকাশিত: ১২ নভেম্বর, ২০১৮ ০৪:১৬:০৪

‘ফ্লোরিডায় বড় দুটো নির্বাচনে ভোট চুরির চেষ্টা চলছে’

ফ্লোরিডায় ভোট পুনর্গণনার সিদ্ধান্তে বেজায় ক্ষেপেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বলেছেন, এটা ডেমোক্রেটিক পার্টির ষড়যন্ত্র। ডেমোক্রেটরা নির্বাচন ‘চুরি’ করতে চায়।

নির্বাচনের ৪ দিন পর রোববার নতুন করে ভোট গণনা শুরু হয়েছে গুরুত্বপূর্ণ এ রাজ্যটিতে। ভোটের হিসাবে কিছু গড়মিল পাওয়ার পর শুক্রবার ফ্লোরিডা রাজ্য সচিব (সেক্রেটারি অব স্টেট) কেন ডেজনার রাজ্যের গভর্নর, সিনেটর ও কৃষি কমিশনারকে ভোট পর্যালোচনা করে দেখার নির্দেশ দেন।

ডেমোক্রেট-রিপাবলিকান প্রার্থীদের ভোটের ব্যবধান খুব কম হওয়ায় পুনর্গণনার নির্দেশ দেন তিনি। ডেজনার বলেন, ফ্লোরিডার গভর্নর ও সিনেটর- দুটো পদের নির্বাচনেরই অনানুষ্ঠানিক ফলে দু’দলের প্রার্থীর ভোটের পার্থক্য ০.৫ শতাংশেরও নিচে।

তাই আইন অনুসারে ভোট পুনর্গণনা বাধ্যতামূলক। ফ্লোরিডার সিনেট আসনের বেসরকারি ফলাফলে ডেমোক্রেট প্রার্থী বিল নেলসন ও রিপাবলিকান রিক স্কটের মাঝে মাত্র ০.১৫ শতাংশ ভোটের ব্যবধান পাওয়া গেছে।

অন্যদিকে গভর্নর পদে প্রথমেই বিপুল ব্যবধানে এগিয়ে গিয়েছিলেন ডেমোক্রেটিক দলের অ্যান্ড্রু গিলাম। কিন্তু পরে রিপাবলিকান প্রার্থী রন ডেস্যান্টিস বিপুল পরিমাণ ভোট পেয়ে সেই পার্থক্য কমিয়ে ০.৪১ শতাংশে নিয়ে আসেন।

ফের ভোট গণনার খবর পাওয়ার পরই ডেমোক্রেটিকদের দিকে তোপ দাগেন ট্রাম্প। প্রথম বিশ্বযুদ্ধের শতবর্ষ স্মরণে প্যারিস যাত্রার আগে শুক্রবার তিনি বলেন, তিনি মনে করেন, নির্বাচনে রিপাবলিকান প্রার্থী রিক স্কটই জয়ী হয়েছেন।

তিনি জানান, ‘ভোট জালিয়াতদের ধরতে ফ্লোরিডায় আইনজীবী পাঠাবেন তিনি। রোববার এক টুইটার বার্তায় তিনি বলেন, ‘ফ্লোরিডায় বড় দুটো নির্বাচনে ভোট চুরির চেষ্টা চলছে। আমরা এটা পর্যবেক্ষণ করছি।’

প্রজন্মনিউজ২৪/নিরব

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ