বাংলাদেশ পারবে ভারতের বিপক্ষে ঘুরে দাঁড়াতে ?

প্রকাশিত: ১১ নভেম্বর, ২০১৮ ১০:৩৮:৫৬

বাংলাদেশ পারবে ভারতের বিপক্ষে ঘুরে দাঁড়াতে ?

 

বাস্তবতা ভালোই টের পেয়েছে বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল। মূল জাতীয় দলের লড়াইয়ে বাংলাদেশ যে এখনো শিশু, তা অলিম্পিক বাছাইপর্বের প্রথম ম্যাচে মিয়ানমারের কাছে ৫-০ গোলে উড়ে যাওয়াতেই বোঝা গেছে।

তবে বড় হারে মন খারাপ করে গালে হাত দিয়ে বসে থাকলে চলছে না সাবিনা খাতুনদের। ভারতের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ খেলতে আজই মাঠে নামছেন তাঁরা। বাংলাদেশ সময় বেলা আড়াইটায় ইয়াঙ্গুনের থুউন্না স্টেডিয়ামে শুরু হবে প্রতিবেশী দুই দেশের লড়াই।

শক্তিশালী মিয়ানমারের কাছে হারটা একরকম অনুমিতই ছিল। কিন্তু হতাশার ব্যাপার ৫-০ গোলে বিধ্বস্ত হওয়া। ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে সাবিনাদের সামনে আজ ঘুরে দাঁড়ানোর সুযোগ। দুই দলের শেষ মুখোমুখিতে সাফ ফুটবলের ফাইনালে ৩-১ গোলে হেরেছিল বাংলাদেশ।

গত বছর জানুয়ারিতে শিলিগুড়িতে অনুষ্ঠিত সে ম্যাচে বাংলাদেশ হারলেও, লড়াই করেছিল দুর্দান্ত। প্রায় দুই বছরের ব্যবধানে কৃষ্ণা রানি সরকার, সিরাত জাহান স্বপ্নারা এখন বেশ পরিণত। ভারতের বিপক্ষে নিজেদের সামর্থ্য প্রমাণ করার এই তো সুযোগ।

৫৯তম র‌্যাঙ্কিংয়ের দল ভারতও শক্তিশালী। বয়সভিত্তিক টুর্নামেন্টগুলোয় বাংলাদেশের মেয়েদের দল বছর দু-এক ধরেই খুব ভালো খেলছে। প্রায় একই দল নিয়ে বড় মঞ্চে সাফল্য পাওয়া কঠিন।

বাস্তববাদী কোচ গোলাম রব্বানী ছোটন সেটা ভালোই বুঝতে পেরেছেন তাজিকিস্তানে এএফসি অনূর্ধ্ব ১৯ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে দুই ম্যাচ হেরে। আর অলিম্পিকের বাছাইপর্বে জাতীয় দল তো উড়েই গিয়েছে মিয়ানমারের সামনে।

জাতীয় দলের মোড়কে এ দলের বেশির ভাগ ফুটবলারই অনূর্ধ্ব ১৯ দলের। তাই মিয়ানমারের মুখোমুখি হওয়ার আগে কোচের মুখে অভিজ্ঞতা অর্জনের কথা, ‘এই দলটা তারুণ্যনির্ভর। এই পর্যায়ে এত আগেভাগে এদের কাছে ভালো কিছু প্রত্যাশা করা যায় না। এরা এভাবে আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে ভেবেই আমি খুশি। আমাদের মূল লক্ষ্য অভিজ্ঞতা অর্জন।’

গোলাম রব্বানী সব সময়ই চান দলের উন্নতি। সে কারণেই তিনি আশায় আছেন আজ ভালো করবে তাঁর দল, ‘এই দলে অভিজ্ঞ কয়েকজন খেলোয়াড়ও আছে। কিন্তু আমাদের ভালো দিক হলো মেয়েরা বছরব্যাপী অনুশীলনে রয়েছে।

এরই মধ্যে অনেক আন্তর্জাতিক ম্যাচ খেলেছে। কদিন আগে দক্ষিণ কোরিয়ার কাছে এবং এখানে মিয়ানমারের কাছে হার থেকে অনেক কিছু শিখেছে মেয়েরা। ভারতের সঙ্গে তাই একটা উপভোগ্য ম্যাচ দেখার আশায় রয়েছি।

প্রজন্মনিউজ২৪/জামান

 

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ