বাংলাদেশ বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্পূর্ণ নিয়ন্ত্রণ বুঝে পেল

প্রকাশিত: ১০ নভেম্বর, ২০১৮ ১০:০৮:১৩

বাংলাদেশ বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্পূর্ণ নিয়ন্ত্রণ বুঝে পেল

উেক্ষপণের ছয় মাসের মাথায় বঙ্গবন্ধু স্যাটেলাইট ১-এর নির্মাতা প্রতিষ্ঠান থ্যালেস অ্যালেনিয়া স্পেসের কাছ থেকে সম্পূর্ণ নিয়ন্ত্রণ বুঝে পেয়েছে বাংলাদেশ। গতকাল শুক্রবার সন্ধ্যায় রাজধানীর বাংলামোটরে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) কার্যালয়ে ‘ট্রান্সফার অফ টাইটেল’ হস্তান্তরের মাধ্যমে পূর্ণ নিয়ন্ত্রণ বুঝিয়ে দেওয়া হয়। থ্যালেস অ্যালেনিয়া স্পেসের প্রোগ্রাম ম্যানেজার জিল অবাদিয়া প্রথমে স্যাটেলাইটের পূর্ণ নিয়ন্ত্রণ বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হকের কাছে হস্তান্তর করেন।

পরে ভারপ্রাপ্ত চেয়ারম্যান সেটি বিসিএসসিএলের চেয়ারম্যান শাহজাহান মাহমুদের কাছে হস্তান্তর করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। অন্যদের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ সচিব শ্যাম সুন্দর সিকদার, বাংলাদেশে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত ম্যারি আনিক রোর্ডিনসহ সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা।

উল্লেখ্য, গত ১১ মে স্যাটেলাইট উেক্ষপণের পর থেকে এর নিয়ন্ত্রণ ছিল উেক্ষপণকারী প্রতিষ্ঠান ফ্রান্সের থ্যালেস অ্যালেনিয়ার হাতে। গত জুনে প্রাথমিকভাবে এটার নিয়ন্ত্রণ নেয় বাংলাদেশ। সব ধরনের কারিগরি পরীক্ষা শেষে গতকাল সম্পূর্ণভাবে এর নিয়ন্ত্রণ বুঝে নেওয়া হলো।

বিসিএসসিএল চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, ‘আজ (শুক্রবার) থেকে বাংলাদেশ বঙ্গবন্ধু স্যাটেলাইটের প্রকৃত মালিক হল। ২০০৯ সাল থেকে দীর্ঘ এক যাত্রার শেষ হল এর মাধ্যমে।

তিনি আরো বলেন, স্যাটেলাইটের ৪০টি ট্রান্সপন্ডারের মধ্যে ২০টি দেশের মধ্যে ব্যবহার করে বাকি ২০টি ভাড়া দেওয়া হবে বিদেশে। তিনি বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইটের যে লাইফ টাইম (১৫ বছর), তার অর্ধেক সময়ে এর খরচ উঠে আসবে এবং বাকি সময়ে স্যাটেলাইটটি মুনাফা করবে।

প্রজন্মনিউজ/সোহেল সানি

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ