আজকের মধ্যে দিতে হবে নির্বাচনী জোটের ঘোষণা

প্রকাশিত: ১০ নভেম্বর, ২০১৮ ০৯:৫৩:৪৭

আজকের মধ্যে দিতে হবে নির্বাচনী জোটের ঘোষণা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিবন্ধিত কোন দল কোন জোট থেকে অংশ নেবে তার আনুষ্ঠানিক ঘোষণা দিতে হবে নির্বাচন কমিশনের (ইসি) কাছে। ‘নির্বাচনী জোটের’ শরিকদের প্রতীক বরাদ্দ দিতে আজকের মধ্যে ইসির কাছে আবেদন করতে হবে। এ-সংক্রান্ত একটি চিঠি ৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দলের সভাপতি/সাধারণ সম্পাদকের কাছে পাঠিয়েছে ইসি। আজকালের মধ্যে ‘নির্বাচনী জোট’ বদলের সুযোগ থাকছে দলগুলোর জন্য। এর মধ্যে চাইলে যে কোনো জোটে তরি ভেড়াতে পারবে নির্বাচন কমিশনে নিবন্ধিত রাজনৈতিক দলগুলো। তবে অনিবন্ধিত দল জোটে থাকলেও ভোটের মাঠে তাদের পরিচয় থাকবে না। নিজ দলের নাম বিসর্জন দিয়েই অন্য নিবন্ধিত দলের প্রতীক নিয়ে তাদের ভোটে যেতে হবে।

এদিকে এবারের জাতীয় সংসদ নির্বাচনের জন্য ৬৬ জন রিটার্নিং অফিসারকে নিয়োগ দিয়েছে ইসি। ঢাকা ও চট্টগ্রামের বিভাগীয় কমিশনার এবং ৬৪ জন  জেলা প্রশাসককে রিটার্নিং অফিসার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। সেইসঙ্গে প্রত্যেক নির্বাচনী এলাকার জন্য ভোটারপ্রতি ১০ টাকা নির্বাচনী ব্যয় নির্ধারণ করেছে কমিশন। তবে একটি নির্বাচনী আসনের জন্য ২৫ লাখ টাকার বেশি ব্যয় করা যাবে না।

জোটের ঘোষণা রবিবারের মধ্যে : কে কার সঙ্গে জোটবদ্ধ হয়ে নির্বাচন করবে এ বিষয়ে জানাতে রাজনৈতিক দলগুলোকে চিঠি দিয়েছে ইসি। ইসির যুগ্মসচিব ফরহাদ আহাম্মদ খান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, ‘গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও)-এর ধারা-২০-এর (১)-এর (এ) বিধান অনুসারে, অন্য কোনো নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে যৌথভাবে মনোনীত প্রার্থীকে প্রতীক বরাদ্দের বিষয়ে ১১ নভেম্বরের মধ্যে নির্বাচন কমিশনে দরখাস্ত দাখিলের জন্য নির্দেশক্রমে অনুরোধ করছি।’

অনিবন্ধিত রাজনৈতিক দলের প্রার্থী : অনিবন্ধিত রাজনৈতিক দলের নেতারা নিবন্ধিত দলের সঙ্গে জোটগতভাবে নির্বাচন করতে পারবেন কিনা— জানতে চাইলে নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ‘এটি আইনে নেই। কিন্তু কোনো নিবন্ধিত রাজনৈতিক দল যদি কোনো অনিবন্ধিত দলের প্রার্থীকে নমিনেশন দেয়, তাহলে তো আমরা বাধা দিতে পারব না।’ সচিব আরও জানান, জোটগতভাবে নির্বাচন করতে চাইলে তিন দিনের মধ্যে কমিশনকে জানাতে হবে। দলগুলোকে এ বিষয়ে জানাতে চিঠি দেওয়া হয়েছে। ইসি সচিব আরও জানান, প্রার্থীরা ১৯ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করতে পারবেন। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ২২ নভেম্বর, ২৯ নভেম্বর পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার করা যাবে। আর প্রতীক বরাদ্দ দেওয়া হবে ৩০ নভেম্বর। এর পর থেকেই প্রার্থীরা নির্বাচনী প্রচার চালাতে পারবেন। এর আগে কেউ এর ব্যত্যয় করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে কমিশন।

পোস্টার-ব্যানার সরানোর নির্দেশ : একাদশ সংসদ নির্বাচন উপলক্ষে আগামী বুধবার রাত ১২টার মধ্যে পোস্টার, ব্যানারসহ সব ধরনের প্রচারসামগ্রী সরানোর জন্য নির্দেশ দিয়েছে ইসি। গতকাল ইসির যুগ্মসচিব ফরহাদ আহাম্মদ খান স্বাক্ষরিত একটি চিঠি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়। এ ছাড়া ইসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্বাচনে সম্ভাব্য কোনো প্রার্থীর পোস্টার, ব্যানার, দেয়াললিখন, বিলবোর্ড, গেট, তোরণ, প্যান্ডেল, আলোকসজ্জা ইত্যাদি প্রচারসামগ্রী ও নির্বাচনী ক্যাম্প থাকলে তা ১৪ নভেম্বর রাত ১২টার আগে সংশ্লিষ্ট ব্যক্তিকে নিজ উদ্যোগে সরানোর জন্য নির্দেশনা দেওয়া হয়। এ ছাড়া সিটি করপোরেশন, পৌরসভাসহ বিভিন্ন স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করতে নির্দেশনা দেওয়া হয় ওই বিজ্ঞপ্তিতে।

প্রজন্মনিউজ/সোহেল সানি

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ