বসে থাকব না রফতানি বাজার খুজতে  হবে

প্রকাশিত: ০৯ নভেম্বর, ২০১৮ ০৪:৫৪:৫৫

রাজনৈতিক সিদ্ধান্তহীনতার কারণে বাংলাদেশ, ভুটান, ভারত, নেপাল(বিবিআইএন) চুক্তির বাস্তবায়ন হচ্ছে না। আর এ চুক্তি বাস্তবায়ন না হওয়ায় এসব দেশের মধ্যে আঞ্চলিক বাণিজ্য, পরিবহন এবং ট্রানজিট ব্যবস্থা সহজতর করা যাচ্ছে না।

এতে আমদানি-রফতানিতে গতি আসছে না। বিবিআইএনের মধ্যে মোটরযান চলাচল সহজীকরণ শীর্ষক সচেতনতা ও দক্ষতা বৃদ্ধিমূলক সভায় বক্তারা এসব কথা বলেন।রাজধানীতে বৃহস্পতিবার বেসরকারি গবেষণা সংস্থা উন্নয়ন সমন্বয় ও কার্টস ইন্টারন্যাশনাল যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে।

এতে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, সাবেক বাণিজ্য সচিব সোহেল চৌধুরী, বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এএইচএম আহসান, বিআইডিএসের সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ, কার্টসের অর্ণব গাঙ্গুলী,

ড.আতিউর রহমান বলেন, আন্তর্জাতিক মহলে এক অস্থিরতা বিরাজ করছে। কিন্তু রফতানিতে এ অস্থিরতা এখনও টের পায়নি। কারণ এরই মধ্যে বাংলাদেশ রফতানি খাতে পণ্যের বহুমুখী ব্যবহার শুরু করেছে। এজন্য আবার বসে থাকলে হবে না।

ভারতসহ পার্শ্ববর্তী দেশগুলোয় বেশি করে রফতানির বাজার তৈরি করতে হবে। আর এঅবস্থায় বিবিআইএন চুক্তি বাস্তবায়ন দরকার। এতে উপ-আঞ্চলিক দেশগুলোর অর্থনীতির চেহারা পাল্টে যাবে।সাবেক বাণিজ্য সচিব সোহেল চৌধুরী বলেন,

শুধু বিবিআইএন চুক্তি বাস্তবায়ন করলে হবে না। ভারতে এ চুক্তির সঙ্গে সংশ্লিষ্টদের মানসিকতা পরিবর্তন আনতে হবে। আন্তর্জাতিক দ্বন্দ্ব পরিহার করতে হবে। তিনি বলেন, ভারতের সঙ্গে কিছু মাতবিরোধ আছে, যার কারণে কয়েকটি দেশ এই চুক্তি বাস্তবায়ন থেকে পিছিয়ে যাচ্ছে।

প্রজন্মনিউজ২৪/ওসমান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ