ভারতে এবার শত্রু শেয়ার বিক্রি হবে

প্রকাশিত: ০৯ নভেম্বর, ২০১৮ ১০:১৫:০৮

 

শত্রু সম্পত্তির পর এবার শত্রু শেয়ার বিক্রির প্রক্রিয়াও ভারতে শুরু হতে চলেছে। কীভাবে এই বিপুল শেয়ার বিক্রি করা হবে, সেই পদ্ধতি চূড়ান্ত করার অনুমোদন দিল ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা।

আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পৌরহিত্যে অনুষ্ঠিত কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। শত্রু সম্পত্তির মতো শত্রু শেয়ারও ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হেফাজতে রয়েছে।দেশভাগের পর চিরতরে দেশত্যাগীদের সম্পত্তি ‘শত্রু সম্পত্তি’ হিসেবে পরিচিত। ১৯৬৮ সালে আইন করে সরকার এই সম্পত্তি দখল করে নেয়। ২০১৭ সালে সেই আইনে সংশোধন এনে কেন্দ্রীয় সরকার ‘শত্রু সম্পত্তি’ বিক্রির অধিকার পায়।

 ‘শত্রু সম্পত্তি’ দখল হলেও ভারতীয় কোম্পানিগুলোয় ‘শত্রুদের’ যে শেয়ার ছিল, তার দখল সরকার এত দিন নেয়নি। বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রিসভা সেই অনুমোদন সরকারকে দিল এবং কীভাবে তার দখল নেওয়া হবে—সেই পদ্ধতি স্থির করার ভারও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে দিল।মন্ত্রিসভার বৈঠকের পর কেন্দ্রীয় আইনমন্ত্রী রবি শংকর প্রসাদ জানান, শত্রু সম্পত্তির মালিকানা যদি সরকারের হয়ে থাকে, তাহলে শত্রুদের শেয়ারের মালিকানাও সরকারের।

এ বিষয়ে প্রচারিত সরকারি বিবৃতি অনুযায়ী দেশে ৯৯৬টি কোম্পানিতে ২০ হাজার ৩২৩ জন ‘শত্রুর’ মোট শেয়ারের সংখ্যা ৬ কোটি ৫০ লাখ ৭৫ হাজার ৮৭৭টি। এই কোম্পানিগুলোর মধ্যে ৫৮৮টি এখনো চালু রয়েছে। এই শেয়ারগুলো সরকার এখন বিক্রি করবে।

বিক্রি করে যে টাকা পাওয়া যাবে, তা উন্নয়ন ও বিভিন্ন জনহিতকর প্রকল্পে সরকার খরচ করবে। দেশে মোট শত্রু সম্পত্তি ও শত্রু শেয়ারের বাজারমূল্য আনুমানিক কত, সরকারি বিবৃতিতে তা জানানো হয়নি।

প্রজন্মনিউজ২৪/জামান

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ