ক্রিকেট একজন নতুন নেতার সন্ধান পেয়েছে- লারা

প্রকাশিত: ০৬ নভেম্বর, ২০১৮ ০৪:৪৯:০২

ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি ফর্মের তুঙ্গে রয়েছেন । অল্পকিছু দিন আগে শেষ হওয়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে টানা তিনটি সেঞ্চুরি করেছেন কোহলি। এই সেঞ্চুরি করার পথে কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকারকে ছাড়িয়ে গেছেন কোহলি।

ওয়ানডে ক্রিকেটে শচীন টেন্ডুলকার ৩১১ ম্যাচ খেলে করেন ১০ হাজার রান। অথচ তার চেয়ে ৯৯ ম্যাচ কম খেলে ২১২ ম্যাচ দশ হাজার রানের মাইলফলক স্পশর্ করেন কোহলি। ওয়ানডেতে ৪৯টি সেঞ্চুরি নিয়ে শীর্ষে শচীন। ৩৮টি সেঞ্চুরি নিয়ে তার ঠিক পরেই আছেন কোহলি।

ভারতীয় এই অধিনায়কের প্রশংসা করেছেন সাবেক তারকা ক্রিকেটাররা। কোহলির পারফরম্যান্সের প্রশংসা করেছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদিন্ত ক্রিকেটার ব্রায়ান লারা।

তিনি বলেন, ‘এই মুহূর্তে বিরাট যা করছে, তা সত্যিই বিস্ময়কর। তার রান করার দক্ষতা, ফিট থাকার মানসিকতা, সবকিছুই তাকে অন্যদের থেকে আলাদা করে তুলেছে। তাকে দেখলে বলতে ইচ্ছে করে, ক্রিকেট একজন নতুন নেতাকে পেয়েছে।’

ভারতীয় দলে অভিষেকের পর থেকে একের পর এক রেকর্ড ভেঙে দিচ্ছেন কোহলি। অনেকেই মনে করছেন আর পাঁচ থেকে সাত বছর ক্রিকেট খেললে হয়ত কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকারকেও ছাড়িয়ে যাবেন কোহিল।

শচীন টেন্ডুলকার নাকি কোহলি এগিয়ে? এমন প্রশ্নের জবাবে সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান লারা বলেন, ‘শচীন ও আমি দু’জনই তুলনায় কখনও কান দিতাম না। আমি নিশ্চিত, বিরাটও তুলনাকে বেশি গুরুত্ব দেয় না। কারণ যুগের সঙ্গে পাল্টায় ক্রিকেট। নিজের সময়ে যে ভালো খেলবে তাকে নিয়েই হবে চর্চা।’

টেস্টের ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে এক ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ ৪০০ রান করার বিরল রেকর্ড রয়েছে লারার। ওয়েস্ট ইন্ডিজের এই সাবেক তারকা ক্রিকেটার বলেন, ‘আমাদের সময়ে, রাহুল দ্রাবিড়, শচীন, জ্যাক ক্যালিস, রিকি পন্টিং, এমনকি আমি নিজেও আলাদা ঘরানার ক্রিকেট উপহার দিয়েছি। তাহলে কী করে কেউ এক জায়গায় বসে ভিভ রিচার্ডসের সঙ্গে অন্য একজনের তুলনা করে দিতে পারে? আমরা শুধু তাদের প্রাপ্তি নিয়ে চর্চা অথবা আলোচনা করতে পারি।

প্রজন্মনিউজ২৪/মুহিব

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ