ভারতের ক্রিকেট যেভাবে চলছে 'শঙ্কিত' গাঙ্গুলি

প্রকাশিত: ৩১ অক্টোবর, ২০১৮ ০৪:৩৫:৪১

ভারতের ক্রিকেট যেভাবে চলছে 'শঙ্কিত' গাঙ্গুলি

ভারতের ক্রিকেট দল যেভাবে চলছে তা নিয়ে 'শঙ্কিত' প্রকাশ করছেন ভারতের সাবেক আধিনায়ক সৌরভ গাঙ্গুলি।

গতওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুর্দান্ত ক্রিকেট খেলছে ভারত। টেস্ট সিরিজে বড় ব্যবধানে জয়ের পর ওয়ানডেও ভালো করছে বিরাটা কোহলির দল। প্রতি ম্যাচেই ভারতীয় ব্যাটসম্যানরা বড় বড় সেঞ্চুরি হাঁকাচ্ছেন। সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপ জিতেছে ভারত। কিন্তু ভারতের সাবেক ব্যাটসম্যান এবং অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর মতে, বিপথে ভারতের ক্রিকেট। তিনি ভারতের ক্রিকেট যে পথে চলছে তা নিয়ে 'ভীত ও শঙ্কিত'।

ভারতের বর্তমান কোচ রবি শাস্ত্রীর নিয়োগ প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছেন সৌরভ। বিসিসিআইয়ের প্রধান নির্বাহী রাহুল জোহরির নাম #মি টু'তে জড়িয়ে পড়েছে। তা নিয়েও চিন্তিত তিনি। ভারতের ঘরোয়া ক্রিকেটে মৌসুমের মাঝপথে খেলার নিয়ম পাল্টে ফেলারও সমালোচনা করেছেন গাঙ্গুলি। এ নিয়ে বিসিসিআইকে একটি চিঠি লিখেছেন সৌরভ গাঙ্গুলী।

অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে বনিবনা না হওয়ায় অনিল কুম্বলের জায়গায় রবি শাস্ত্রীকে কোচ নিয়োগের কমিটিতে ছিলেন সৌরভ গাঙ্গুলি। কোচ নিয়োগের সাক্ষাৎকার শেষে সাবেক এই ওপেনার জানান, কোহলিকে তার চাহিদা মতো কোচ পেতে তাকে ভাবতে আরও সময় দিতে চান। সেদিন সন্ধ্যাতেই কোহলিদের কোচ হিসেবে শাস্ত্রীর নাম ঘোষণা করে বিসিসিআই ও সিওএ। এরপর ব্যাটিং কোচ হিসেবে রাহুল দ্রাবিড় আর বোলিং কোচ হিসেবে জহির খানের যোগ দেওয়ার কথা ছিল শাস্ত্রীর সঙ্গে। কিন্তু এই দুই সাবেক তারকা দলের সঙ্গে কাজ করার সুযোগ পাননি।

এ নিয়ে গাঙ্গুলি তার চিঠিতে লিখেছেন, 'কোচ নিয়োগের ব্যাপারে আমার যে অভিজ্ঞতা তা আতঙ্কজনক।' এছাড়া বিসিসিআইয়ের টেকনিক্যাল কমিটির প্রধান হিসেবে দায়িত্বরত গাঙ্গুলি।এই কমিটির মূল কাজ ঘরোয়া ক্রিকেটের নিয়মকানুন তৈরি, পরিচালনা। ওই কমিটি রঞ্জি ট্রফিতে উত্তর-পূর্বাঞ্চলের দলগুলোকে অন্তর্ভুক্ত করতে বলে। কিন্তু তার তোয়াক্কা না করে তা এড়িয়ে যাওয়া হয়েছে। এ নিয়ে সৌরভ লিখেছেন, 'মৌসুমের মাঝেই খেলার নিয়ম পাল্টানো হলো। এমন আগে কখনো শুনিনি। কমিটির সিদ্ধান্তকে পুরোপুরি অশ্রদ্ধা জানানো হয়েছে।

রাহুল জোহরির বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগের বিষয়ে গাঙ্গুলি তাঁর চিঠিতে উল্লেখ করেছেন, 'আমি জানি না, ঘটনা কতটুকু সত্যি। এসব প্রতিবেদন বোর্ডের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। ভারতীয় ক্রিকেটের প্রশাসক মহল কোন পথে যাচ্ছে তা নিয়ে আমি গভীর শঙ্কিত। আর তাই আপনাদের এই মেইল করছি। খেলাটির সঙ্গে অনেক দিন জড়িত ছিলাম। ভারতের জয়-পরাজয় আর ক্রিকেটের ভাবমূর্তি সবার আগে প্রাধান্য পেয়েছে। কিন্তু এখন ক্রিকেটে কি হচ্ছে। বিনয়ের সঙ্গেই জানাচ্ছি, ভারতীয় ক্রিকেট প্রশাসকদের প্রতি ভক্তদের আস্থা ও বিশ্বাস পড়তির দিকে।

প্রজন্মনিউজ২৪/মুহিব

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ