মীরসরাইয়ে পরিবহন ধর্মঘটে যাত্রীদের চরম ভোগান্তি

প্রকাশিত: ২৮ অক্টোবর, ২০১৮ ০৩:২৮:১৩

মীরসরাইয়ে পরিবহন ধর্মঘটে যাত্রীদের চরম ভোগান্তি

সানোয়ারুল ইসলাম রনি, মীরসরাই (চট্টগ্রাম)সংবাদদাতাঃ সড়ক পরিবহন আইন সংশোধনসহ ৮ দফা দাবিতে আজ সকাল থেকে সারাদেশে ৪৮ ঘণ্টার ধর্মঘট শুরু করেছেন পরিবহন শ্রমিকরা।

আট দফা দাবিগুলো হলো(১)সড়ক দুর্ঘটনায় সকল মামলা জামিনযোগ্য করতে হবে(২) শ্রমিকদের অর্থদন্ড ৫ লাখ টাকা করা যাবে না (৩) সড়ক দুর্ঘটনায় তদন্ত কমিটিতে শ্রমিক প্রতিনিধি রাখতে হবে(৪) ড্রাইভিং লাইসেন্সে শিক্ষাগত যোগ্যতা পঞ্চম শ্রেণি করতে হবে (৫) ওয়েস্কেলে জরিমানা কমানো ও শান্তি বাতিল করতে হবে (৬) সড়কে পুলিশের হয়রানি বন্ধ করতে হবে (৭) গাড়ির রেজিস্ট্রেশনের সময় শ্রমিকদের নিযোগপত্র সংশ্লিষ্ট ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদকের সত্যাযায়িত স্বাক্ষর থাকার ব্যবস্থা করতে হবে (৮) সকল জেলায় শ্রমিকদের ব্যাপকহারে প্রশিক্ষণ দিয়ে ড্রাইভিং লাইসেন্স ইস্যু করতে হবে(৯) লাইসেন্স ইস্যুর ক্ষেত্রে দুর্নীতি ও অনিয়ম বন্ধ করতে হবে।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ডাকে রোববার ভোর ছয়টা থেকে শুরু হওয়া এই কর্মসূচি চলবে মঙ্গলবার ভোর ছয়টা পর্যন্ত। ধর্মঘটের প্রথম দিনে রাস্তায় সাধারণ পরিবহনের কোনো গাড়ির দেখা মেলেনি। ফলে অফিসগামী ও সাধারণ জনগণকে পড়তে হচ্ছে বিপাকে।

সরেজমিনে দেখা গেছে, অফিসগামীদের অনেকেই গাড়ির অপেক্ষায় রাস্তায় দাঁড়িয়ে আছেন। গাড়ি না পেয়ে তাদের অনেকেই পায়ে হেঁটে রওনা দিচ্ছেন। মীরসরাইয়ে সকাল থেকে কোন পরিবহন সকাল থেকে চলতে দেখা যায়নি। এই সুযোগে রিকশা ও সিএনজিচালিত অটোরিকশার চালকরা দুই তিন গুণ ভাড়া বাড়িয়ে দিয়েছেন।

মীরসরাই থেকে সীতাকুন্ড যাওয়ার জন্য রাস্তায় দাঁড়িয়ে থাকে মামুন জানান, মীরসরাই থেকে সীতাকুন্ডে যাওয়ার জন্য ২ঘন্টা দাড়িয়ে আছি কোন গাড়ি নাই এবং মীরসরাই থেকে সীতাকুন্ডে যেতে ২০-২৫ টাকা লাগে কিন্তু আজ তারা ৮০-১০০ টাকা ভাড়া চাইতেছে।

এমন আরো রাস্তার পাশে গাড়ির জন্য দাঁড়িয়ে থাকা যাত্রী জানান, হঠাৎ করে পরিবহন ধর্মঘট শুরু হওয়ায় সাধারণ জনগণ চরম ভোগান্তিতে পড়েছেন।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর জাতীয় সংসদে সদ্য পাস হওয়া সড়ক পরিবহন আইন সংশোধনসহ সাত দফা দাবিতে পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ডাকা ধর্মঘট শুরু হয়েছিল। সে সময় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের আশ্বাসে ধর্মঘট প্রত্যাহার করেছিল ট্রাক পরিবহন শ্রমিকরা।

প্রজন্ম নিউজ ২৪/এম বিল্লাহ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ