সন্ত্রাসী কার্যক্রমে পাকিস্তান সবচেয়ে বিপজ্জনক

প্রকাশিত: ২৭ অক্টোবর, ২০১৮ ০৩:১০:০৪

সন্ত্রাসী কার্যক্রমে পাকিস্তান সবচেয়ে বিপজ্জনক

সন্ত্রাসী কার্যক্রমের গুরুত্ব বিবেচেনায় সিরিয়ার থেকেও তিন গুন বেশি ভয়ঙ্কর পাকিস্তান। দেশজুড়ে অসংখ্য সন্ত্রাসবাদী শিবির এবং তার পেছনে সরকারি মদদের কারণে পাকিস্তান আজ পুরো বিশ্বে বিপজ্জনক হিসেবে পরিচিত।অক্সফোর্ড ইউনিভার্সিটি অ্যান্ড স্ট্র্যাটেজিক ফোরসাইট গ্রুপ প্রকাশিত ‘হিউম্যানিটি অ্যাট রিস্ক, গ্লোবাল টেরর থ্রেট ইন্ডিকেন্ট’ রিপোর্টে এ তথ্য উঠে এসেছে।

সদ্য প্রকাশিত ওই রিপোর্টে বলা হয়েছে, আফগান তালেবান এবং লস্কর-ই-তাইয়্যেবা, এই দু’টি গোষ্ঠী সারা পৃথিবীর কাছে সবচেয়ে বেশি বিপজ্জনক। আর সবচেয়ে বেশি সন্ত্রাসী ঘাঁটি রয়েছে পাকিস্তানেই। সেই কারণে সন্ত্রাসের মদদদাতা দেশগুলোর তালিকায় সবচেয়ে ওপরে রয়েছে পাকিস্তান।

রিপোর্টটিতে বলা হয়েছে,  সমাজের সর্বক্ষেত্রে চরমপন্থীদের উত্থান, গণবিধ্বংসী অস্ত্রের ব্যাপক ব্যবহার, বেহাল আর্থিক পরিস্থিতি মানবজাতির অস্তিত্বকে ২০৩০ সালের মধ্যেই বিপন্ন করে তুলতে পারে।

আইএস-এর পতন ঘটলেও সারা বিশ্বজুড়ে ‘নেটওয়ার্ক’ থাকার কারণে এখনও ভয়ঙ্কর আল-কায়দা। ২০১১ পর্যন্ত ওসামা বিন লাদেনের হাতে এই সংগঠনের রাশ থাকলেও এখন তার জায়গায় এসেছে ওসামার ছেলে হামজা বিন ওসামা বিন লাদেন। ওই রিপোর্টে তাকে ‘সন্ত্রাসের নয়া রাজপুত্র’ হিসেবে উল্লেখ করা হয়েছে।

রিপোর্টটিতে বলা হয়েছে, আল-কায়দার জন্মই হয়েছে পাকিস্তান ও পাক প্রভাবিত আফগানিস্তানে। এবোটাবাদ শহরের যে বাড়িতে ওসামা বিন লাদেন থাকতেন সেই বাড়ি আশপাশের অবসরপ্রাপ্ত পাক সামরিক অফিসারদের বাড়ির চেয়ে অনেকটা উঁচু ও বড় ছিল। এই বাড়ির জন্য এলাকার দোকান থেকে যেসব জিনিসপত্র কেনা হতো, তা কেনার মতো সঙ্গতি ওই এলাকার কারও ছিল না। এখানে যে গুরুত্বপূর্ণ কেউ আছে তা বুঝতে কোনও অসুবিধে হওয়ার কথা নয়। অথচ সব জানা সত্ত্বেও পাকিস্তানি গোয়েন্দা সংস্থা এবং সরকার কোনও ব্যবস্থা নেয়নি। এ ধরণের কাজ সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ের শক্তি কমিয়ে দিচ্ছে।

প্রজন্মনিউজ২৪/রাইয়ান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ