লবঙ্গের স্বাস্থ্যগুণ

প্রকাশিত: ২৬ অক্টোবর, ২০১৮ ০৪:৩৩:২৬ || পরিবর্তিত: ২৬ অক্টোবর, ২০১৮ ০৪:৩৩:২৬

রান্নাঘরে হাতের কাছেই থাকে লবঙ্গ। লবঙ্গ সহজেই বেশকিছু অসুখবিসুখকে রুখে দিতে পারে স্বচ্ছন্দে। এগুলো বেশ সহজলভ্যও।

চিকিৎসকরাও আস্থা রাখেন লবঙ্গের উপকারিতায়। নানা রকম খাবারে তো আমরা লবঙ্গ ব্যবহার করেই থাকি, কিন্তু রান্নার বাইরে দু-এক টুকরো লবঙ্গ মুখে রাখলে তার উপকারিতাও কম নয়।লবঙ্গ একাই সামাল দিতে পারে অনেক অসুখ? এসব জানলে প্রতিদিনই কাছে রাখবেন লবঙ্গ।

দাঁতের সমস্যায় ভোগেন? এই অসুখে দ্রুত যন্ত্রণা কমাতে লবঙ্গের তেল খুব উপকারী। মুখে কয়েক টুকরো লবঙ্গ রাখলেও এর রস দাঁতের গোড়ায় পৌঁছে ব্যথা কমায়।চিকিৎসকদের মতে, লবঙ্গে থাকা ইউজেনলের কারণেই এই ব্যথা কমে। ভাইরাল ফেভারেও খুব কাজে আসে লবঙ্গ।

জ্বর হলে ওষুধ তো লাগবেই। তবে পথ্য হিসেবে লবঙ্গের কোনও জুড়ি নেই। হালকা গরম জলে দু-এক ফোঁটা লবঙ্গ তেল মিশিয়ে বা কয়েক টুকরো লবঙ্গ ভিজিয়ে রাখুন। এর সঙ্গে যোগ করুন মধু। এই পানীয় গরম গরম খেলে শরীরের তাপমাত্রায় ভারসাম্য আসে।

ঠাণ্ডা লেগে জ্বর এলে শরীরকে দ্রুত সুস্থ করতে পারে লবঙ্গ।ফুটন্ত গরম পানিতে লবঙ্গ দিয়ে খেতে পারেন। ঠাণ্ডা জ্বর ভালো হবে।বমি ভাব এলে লবঙ্গ রাখুন মুখে, লবঙ্গের বিটা ক্যারোফাইলিন ও ভ্যানিলিন এর সুগন্ধের জন্য দায়ী।

তাই বমি ভাবের সময় লবঙ্গ মুখে রাখলে সহজেই দূর হবে এই অসুবিধা।ইউজেনল থাকায় শ্লেষ্মাজনিত অসুখ থেকে রেহাই পেতে লবঙ্গ খুব উপকারী। লবঙ্গের তেল গরম পানিতে  খাওয়া ছাড়াও, নানা ঘরোয়া পদ্ধতিতে লবঙ্গ যোগ করে খেলে সহজেই সর্দি-কাশির সমস্যা দূর হয়।

প্রজন্মনিউজ২৪/ওসমান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ