কোনটি খাবেন

রসগোল্লা ও সন্দেশ

প্রকাশিত: ২২ অক্টোবর, ২০১৮ ০৬:৩৩:৫২

কোনো আনন্দ উৎসবে মিষ্টির চল বাঙালি সমাজে আদিকাল থেকে প্রচলিত। উৎসব মানেই মিষ্টি। মিষ্টির দুটো উপকরণ সন্দেশ ও রসগোল্লা খুবই সুস্বাদু উপকরণ। ছোট–বড় সবার কাছেই প্রিয়। সন্দেশ ও রসগোল্লা সম্পর্কে বিস্তারিত জানাচ্ছেন বিআরবি হসপিটালের পুষ্টিবিদ ইসরাত জাহান।

রসগোল্লা

সাধারণত ১০০ গ্রাম রসগোল্লায় ১৮৬ ক্যালরি শক্তি থাকে, যার মধ্যে ১৫৩ ক্যালরি শর্করা হিসেবে থাকে। এতে ১.৮৫ গ্রাম চর্বি এবং ৪ গ্রাম প্রোটিন রয়েছে। এটি ছানা দিয়ে তৈরি হওয়ায় প্রচুর পরিমাণ প্রোটিন, ক্যালসিয়াম ও ফসফরাস রয়েছে। এর ফলে শরীরের জন্য এটা খুবই উপকারী। বিশেষ করে হাড় ও দাঁত সুস্থ থাকে। হাড় বা দাঁতের ক্ষতও রোধ করতে পারে । গেঁটে ব্যথা সারাতেও উপকারী। মোনোস্যাচুরেটেড ও পলিস্যাচুরেটেড ফ্যাট ওজন কমাতে সাহায্য করে। রসগোল্লার মধ্যে প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার থাকার কারণে হজম ভালো হয়।

সন্দেশ

সন্দেশ দুধের ছানা দিয়ে তৈরি একধরনের মিষ্টান্ন। খাদ্য উপাদানের দিক থেকে এটি একটি পুষ্টিকর খাবার। সন্দেশ হচ্ছে দুধের ছানা, চিনি কিংবা গুড় দিয়ে প্রস্তুত একটি বাঙালি মিষ্টান্ন৷ কিছু কিছু সন্দেশ তৈরিতে দই কিংবা পনির ব্যবহার করা হয়৷ সন্দেশ যথেষ্ট সুস্বাদু কিন্তু এতে ব্যবহার করা চিনি ওজন বাড়িয়ে দিতে পারে।

প্রজন্মনিউজ২৪/রাইয়ান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ