তেহরান কখনও মার্কিন চাপে আত্মসমর্পণ করবে না: ইরান

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর, ২০১৮ ১১:২৫:১৪

তেহরান কখনও মার্কিন চাপে আত্মসমর্পণ করবে না: ইরান

ট্রাম্প মধ্যপ্রাচ্য নিয়ে দিবাস্বপ্ন দেখছেন। তার এ স্বপ্ন কোনো দিনই পূরণ কবে না। ইরানের সর্বোচ্চ নেতার সিনিয়র উপদেষ্টা আলী আকবর বেলায়েতি মঙ্গলবার তেহরানে এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন।

তিনি আরও বলেন, ইরানের কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাতের যে আবেদন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করেছেন, তা হচ্ছে এমন এক স্বপ্ন, যা কোনো দিন বাস্তবায়িত হবে না। খবর রেডিও তেহরানের।

ইরানকে তেল রফতানি করতে না দেয়ার মার্কিন প্রচেষ্টার কথা উল্লেখ করে বেলায়েতি বলেন, তেহরান কখনও মার্কিন চাপের কাছে আত্মসমর্পণ করবে না; বরং ইরানের জন্য উজ্জ্বল ভবিষ্যৎ অপেক্ষা করছে।

ইরানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী বেলায়েতি বলেন, অচিরেই এমন দিন আসবে, যেদিন বিশ্বের ওপর আমেরিকার আধিপত্য শেষ হয়ে যাবে। এক মেরুকেন্দ্রিক বিশ্বব্যবস্থা অচিরেই বহুকেন্দ্রিক ব্যবস্থায় রূপ নেবে এবং সেখানে রাশিয়া, চীন ও মুসলিম দেশগুলোর সম্মিলিত জোট বিশ্বকে নেতৃত্ব দেবে।

গত মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন এবং তেহরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেন। তিনি এ পদক্ষেপের মাধ্যমে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করেছেন বলে দাবি ইরানের।

তবে সম্প্রতি ট্রাম্প একাধিকবার ইরানি কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেছেন। কিন্তু তার ওই প্রস্তাব সরাসরি প্রত্যাখ্যান করেছে তেহরান।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি মঙ্গলবার জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে দেয়া ভাষণে বলেছেন, একবার প্রতিশ্রুতি লঙ্ঘন করে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়া আমেরিকার সঙ্গে আবার আলোচনায় বসবে না তার দেশ।

প্রজন্মনিউজ২৪/নিরব

 

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ