দাঁড়িয়ে পানি খেলে দেহের ক্ষতি হয়

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর, ২০১৮ ০৩:৩৩:১৯

দাঁড়িয়ে পানি খেলে দেহের ক্ষতি হয়

পানির অপর নাম জীবন। আবার অসাবধানতার জন্যে এই পানিই মৃত্যুর কারণ হতে পারে। আর্যুবেদিক জানাচ্ছে, দাঁড়িয়ে পানি খেলে তা সরাসরি পাকস্থলীতে চলে যায়। ফলে, প্রয়োজনীয় দ্রব্যাদি শোষিত হয় না। সরাসরি পাকস্থলীতে পানি গেলে তা পারিপ্বার্শিক অঙ্গ প্রতঙ্গগুলোকে ক্ষতিগ্রস্থ করে থাকে। এছাড়া, ঠান্ডা পানীয় পাকস্থলীর উপর বাজে প্রভাব ফেলে থাকে।

শুধুমাত্র পাকস্থলী নয়, দাঁড়িয়ে পানি খাওয়ার অভ্যাস ক্ষতি করতে পারে কিডনিরও। পানির হাই প্রেসারের কারণেই পানি ফিলটার না হয়েই সরাসরি পাকস্থলীতে পৌঁছায়। ফলে, যাবতীয় দূষিত পদার্থ জমা হয় ব্লাডারে। যার ফলে ক্ষতিগ্রস্থ হতে পারে কিডনি। শুধু তাই নয়, হতে পারে আথ্রাইটিস এবং জয়েন্টের সমস্যাও। পানির ফ্লো এতটাই বেশি থাকে যা কারণ হতে পারে হার্ট এবং ফুসফুস জনিত রোগেরও।

বিভিন্ন সময়ে খাবার ধীরে খাওয়ার পরামর্শ দিয়েছেন গবেষকরা। যেটি খাবার হজমের প্রক্রিয়ায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। একইভাবে পানীয় পদার্থ বা পানি ধীরে খাওয়া প্রয়োজন। ফলে, পানির মধ্যে থাকা প্রয়োজনীয় উপাদানগুলোকে শোষণের উপযুক্ত সুযোগ পাবে হিউম্যান বডি। তাই, সময় থাকতে সর্তক হন। মেনে চলুন একটি স্বাস্থ্যকর এবং সঠিক জীবনশৈলী।

প্রজন্মনিউজ২৪/নাজমুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ