মুহাম্মদ (স.)-এর বাড়ি দেখতে লাখো মানুষের ঢল

প্রকাশিত: ০৫ সেপ্টেম্বর, ২০১৮ ০২:২৩:৫৩

ইসলামের দিশারি বিশ্বনবী হযরত মুহাম্মদ (স.)-এর শৈশব স্মৃতি বিজড়িত মক্কার সেই বাড়ি দেখতে প্রতিদিন লাখো মানুষের ঢল নামছে।

কথিত আছে পবিত্র কাবা শরীফের চৌহদ্দিতে অবস্থিত এ বাড়িতে মহানবী জন্মগ্রহণ করেন। তবে এ সম্পর্কে সহীহ কোনো দলিল নেই।

খোঁজ নিয়ে জানা যায়, ১৩৭০ হিজরিতে এ বাড়িতে মক্কা আল মোকাররমা নামে এ লাইব্রেরি স্থাপিত হয়। নবীজির স্মৃতিবিজড়িত ঐতিহাসিক এ স্থান দেখতে হাজিরা ছুটে আসেন।

সরেজমিনে জানা যায়, বিভিন্ন দেশের হাজিরা দল বেধে মক্কা লাইব্রেরিতে ছুটে আসছেন। নারী-পুরুষ নির্বিশেষে হাজিরা লাইব্রেরির চারপাশ ঘুরে ফিরে দেখেন। নবী মুহাম্মদের (স.) বিভিন্ন বিষয় নিয়ে তারা জানতে চান। আনেকে সেখানে আবেগ আপ্লুত হয়ে কেঁদেও ফেলেন।

হলুদ রংয়ের বাড়িটির সামনে বাংলা, ইংরেজি, হিন্দি ও আরবি হরফে বাাড়িটি সম্পর্কে হাজিদের কিছু ভুল ধারণা সম্পর্কে সাবধানতামূলক বাণী লেখা রয়েছে।

 যেমন- লাইব্রেরিতে ইবাদত সওয়াবের নিয়তে জিয়ারত করা, এখানে আল্লাহ ব্যতীত অন্যের নিকট দুআ, লাইব্রেরির চারপাশ তাওয়াফ, তার দিকে নামাজ আদায় করা, দোয়া ও তেলওয়াত করা, দেয়াল ও ধূলাবালি দ্বারা বরকত গ্রহণ, তার ওপর লেখালেখি, দরজা ও দেয়ালে আতর মাখন ইত্য‌াদি বিদআত ও ভ্রষ্টতা মাত্র।

সরেজমিন দেখা গেছে, লাইব্রেরির প্রবেশমুখে একটি কাউন্টার থেকে বাংলাসহ বিভিন্ন ভাষায় অনুদিত সাবধানতামূলক বইপত্র বিতরণ করা হচ্ছে। তা অনেক হাজি খুলে খুলে দেখছেন।

প্রজন্মনিউজ২৪/নুরুজ্জামান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ