পোপ ফ্রান্সিসের পদত্যাগ দাবি

প্রকাশিত: ২৭ অগাস্ট, ২০১৮ ০২:৩৪:০৯

পোপ ফ্রান্সিসের পদত্যাগ দাবি

পোপ ফ্রান্সিসের পদত্যাগের দাবি জানিয়েছেন ইতালির এক আর্চবিশপ। শিশুদের ওপর যৌন নিপীড়নের ঘটনা জানার পরেও অভিযুক্ত যাজক মার্কিন কার্ডিনাল থিওডোর ম্যাকক্যারিকের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ না করায় পোপকে পদত্যাগের আহ্বান জানান ওই আর্চবিশপ।

১১ পৃষ্ঠার এক বিবৃতিতে আর্চবিশপ কার্লো মারিয়া ভিগানো বলেন, যৌন নিপীড়নের অভিযোগে ম্যাকক্যারিকের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিলেন পোপ বেনেডিক্ট। কিন্তু পোপ ফ্রান্সিসের অধীনে ওই নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়।

ভ্যাটিক্যান এবং যুক্তরাষ্ট্রের চার্চগুলোতে বর্তমান ও অতীতে যারা কর্মরত ছিলেন তাদের ওপর ম্যাকক্যারিকের অপকর্ম ধামাচাপা দেওয়ার চেষ্টা করা হয়। সব কিছুই জানতেন পোপ ফ্রান্সিস। তাই তার পদত্যাগ করা উচিত বলে উল্লেখ করেন কার্লো মারিয়া।

ওই আর্চবিশপ আরও বলেন, অপরাধ ধামাচাপা দেয়া ছাড়াও পোপ ফ্রান্সিস ম্যাকক্যারিককে তার বিশ্বস্ত উপদেষ্টা হিসেবে নিয়োগ দেন। কার্লো মারিয়া বলেন, চরম নাটকীয় এই মুহূর্তে পোপকে অবশ্যই জিরো টলারেন্স নীতি বজায় রেখে নিজের ভুল স্বীকার করে নিতে হবে।

তিনি আরও বলেন, ম্যাককারিকের অপকর্ম যে সমস্ত কার্ডিনাল এবং বিশপরা ধামাচাপা দিয়েছেন তাদের ক্ষেত্রে পোপ ফ্রান্সিসকেই প্রথম একটি উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করতে হবে এবং তাদের সবার সঙ্গে তাকেও পদত্যাগ করতে হবে। তবে এ ধরনের অভিযোগে ভ্যাটিকানের তরফ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য করা হয়নি।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ