সাংবাদিক নির্যাতন বন্ধ করা হোক

প্রকাশিত: ০৬ অগাস্ট, ২০১৮ ১২:৪১:৪৪ || পরিবর্তিত: ০৬ অগাস্ট, ২০১৮ ১২:৪১:৪৪

সাংবাদিক নির্যাতন বন্ধ করা হোক

নবাব সিরাজউদৌলার ক্ষমতাচ্যুতির পর ইংরেজরা বাংলার সব সোনাদানা, টাকা-পয়সা আর মূল্যবান সম্পদ বাংলা থেকে ইংল্যান্ডে নিয়ে গিয়েছিল। এসব নেয়ার জন্য ইংরেজরা নৌপথ ব্যবহার করেছিল।

তারা যখন এসব সম্পদ আর ধন রত্ন নিয়ে যাচ্ছিল নদীর দুই তীরে হাজারো মানুষ সে দৃশ্য দেখছিল, কাঁদছিল আর পরস্পর কানাঘুসা করছিল। কিন্তু, নদীর পাড় থেকে একজন একটি করে মাটির টুকরো ছুড়লেও ইস্ট ইন্ডিয়ানরা নৌকায় এসব সম্পদ ইংল্যান্ডে নিতে পারতো না।

গতকাল সাংবাদিক নির্যাতনের চিত্রগুলো দেখে সে একই চিত্র আবারো ফুটে উঠলো। গতকালের ঘটনায় এটিএন বাংলা, নাগরিক টিভির গাড়ী ভাংচুরসহ বেশ কয়েকজন সাংবাদিক আহত হয়েছে।

সাইন্সল্যাবে একজন ফ্রিল্যান্স ফটো সাংবাদিককে ১০-১২ জন দুর্বৃত্ত আহত করে। দুর্বৃত্ত শব্দটি বলতে চাইনি কিন্তু এরা আসলে মানুষের কাতারে পড়েনা। কারণ, এই গাড়ীগুলো বা সেই ছেলেটি কাউকে আঘাত করতে যায়নি। পেশাগত কাজে গিয়েছিল। এই ছেলেটি কারো ভাই, কারো বুকের ধন, কারো মামা-চাচা আবার করো বা স্বামী। এতটুকু  বুঝার মতো বুদ্ধি যাদের নাই তাদের মানুষ বলি কি করে? আর এটা বুঝেও উন্মুক্ত আগ্নেয়াস্ত্র হাতে আঘাত করে আহত করেছে। দৌঁড়েও বাঁচতে পারেনি, তাদের দুর্বৃত্ত না বলে আর কি বলা যায়। তাদের বিচারের ভার মাননীয় প্রধানমন্ত্রী আর বিচার ব্যবস্থার উপর দিলাম।

দুর্বৃত্তদের চেয়ে বেশি কষ্ট লেগেছে ৮-১০ মিটার দূরে থাকা ৩০-৪০ জন সহকর্মী ফটো সাংবাদিকদের ফটো নেয়ার দৃশ্য দেখে। আমরা সাংবাদিক আমাদের পেশাগত দায়িত্ব পালনকালে অনেক অনেক সীমাবদ্ধতা থাকে।

কিন্তু, তারপরও কি আপনারা একটি হৈ-হৈ ডাক দিতে পারলেননা সেই সাংবাদিককে দুর্বৃত্তদের হাত থেকে রক্ষা করতে (আইন নিজের হাতে না তুলে শুধু মারের হাত থেকে আক্রান্ত সাংবাদিককে রক্ষা করা)।

সেই সাংবাদিক যদি আজ মারা যেত ! তার সহকর্মী হিসেবে আপনি কি করতেন? একটি ফেসবুক স্ট্যাটাস! মানববন্ধন! নাকি তীব্র নিন্দা!! হয়তো হতে পারে আপনি কাল সেই পরিস্থিতিতে পড়েছেন। আপনি কি একটি বার ভেবেছেন আপনার পরিবারটি কি অবস্থা হবে।

আপনার সাংবাদিকতার নিয়ম পরিপালন করেও কি হৈ-হৈ করে একটি ডাক দেয়া সম্ভব ছিলনা ?? আপনারাও সেই লোকদের মতো দাঁড়িয়ে রইলেন আর কানাঘুনা করলেন যেমনটি করেছিল নদীর তীরের লোকেরা। আর দুর্বৃত্তরা আপনার ভাই সহকর্মীকে মেরে-কুপিয়ে জখম-আহত করলো। নিজেদের মধ্যে এতোটুকু সহানুভুতি না থাকলে আমরা কিভাবে অন্যায়ের বিরুদ্ধে লড়বো।

শেরেবাংলা, ভাসানী আর বঙ্গবন্ধুর একটি সুন্দর সোনার বাংলাদেশ গড়বো। দুর্বৃত্তের বিচার প্রধানমন্ত্রী আর বিচার ব্যবস্থার উপর দিলেও সাংবাদিক আহত হওয়ার বিচার আপনাদের বিবেকের কাছে রইলো।

এ সম্পর্কিত খবর

অনুমতি ব্যতীত টেন্ডার বিজ্ঞপ্তি প্রকাশের অভিযোগে বশেমুরবিপ্রবি প্রকল্প পরিচালক সাময়িক বরখাস্ত

গুচ্ছ গ্রামের এক পুকুরে ধরা পড়ল ১০০ ইলিশ

সিলেটে পুলিশের অভিযানে ৫ হাজার পিস ইয়াবাসহ আটক ২

ঢাবির ২৩-২৪ সেশনে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

গার্ডিয়ান পাবলিকেশন্সের কর্ণধার নূর মোহাম্মদ আবু তাহের গ্রেপ্তার

পেট থেকে জীবন্ত মাছ বের করার অভিজ্ঞতা বর্ণনা করলেন সেই ডাক্তার

নোয়াখালীতে ১২ সড়ক নির্মাণে ব্যাপক অনিয়ম

ব্লাড ফাইটার ফর হিউম্যানিটি

ড.ইউনুসকে নিয়ে শিক্ষামন্ত্রীর মন্তব্য মানহানিকর : আইনজীবী

বাংলা কলেজের ছাত্র না হয়েও তারা কলেজ ছাত্রলীগের সভাপতি-সেক্রেটারি

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ