এবছর ১২ লক্ষাধিক কর্মী যাবে বিদেশে-প্রবাসীমন্ত্রী

প্রকাশিত: ২৩ জুলাই, ২০১৮ ০৪:১৮:০১

এবছর ১২ লক্ষাধিক কর্মী যাবে বিদেশে-প্রবাসীমন্ত্রী

বহির্বিশ্বে শ্রমবাজার সম্প্রসারণে দৌঁড়-ঝাপ শুরু করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। বৈধ পথে রেমিটেন্সের গতি বৃদ্ধির উপর জনমত গড়ে তোলা, মিশনগুলোর লেবার উইংগুলো সরেজমিনে পরিদর্শন এবং বেশি বেশি দক্ষ-আধাক্ষ কর্মী নিয়োগে রিসিভিং কান্ট্রিগুলোকে উৎসাহিত করার লক্ষ্যেই প্রবাসী মন্ত্রণালয় মাঠে নেমেছে।

আজ শুক্রবার সকাল ১০ টায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি নেতৃত্বে ইউরোপে শ্রমবাজার সন্ধ্যানের লক্ষ্যে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় , বিএমইটি ও বোয়েসেলের ছয় সদস্য বিশিষ্ট প্রতিনিধি দল আজ সকাল ১০ টায় স্পেন, সুইজারল্যান্ড, ইতালি, জার্মানী ও গ্রীসের রাজধানী এথেন্স সফরে যাচ্ছেন। প্রতিনিধি দলের অন্যান্য সদস্যরা হচ্ছেন, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো: সেলিম রেজা, বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত সচিব) মরণ কুমার চক্রবর্তী, প্রবাসী মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব নাসরীন জাহান, উপ-সচিব মো: আবুল হাছানাত হুমায়ুন কবীর, প্রবাসী মন্ত্রীর একান্ত সচিব মো: সামছুল ইসলাম। এছাড়া প্রবাসী মন্ত্রীর সফরসঙ্গী হিসেবে যাচ্ছেন তার সহধর্মিণী মিসেস সানোয়ারা বেগম ।

প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেন, চলতি বছর বিভিন্ন দেশে ১২ লক্ষাধিক কর্মী নিয়োগের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আজকের সফরের মাধ্যমে ইউরোপের বিভিন্ন দেশে শ্রমবাজার সম্প্রসারণে সর্বাতœক প্রচেষ্টা চালানো হবে। এ সফরের মধ্যদিয়ে জনশক্তি রফতানি বৃদ্ধিতে একটি সন্তোষজনক ফলাফল নিয়ে আসতে সক্ষম হবেন বলে প্রবাসী মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন। সফরকালে প্রতিনিধি দলের সাথে সুইজারল্যান্ডের শ্রমমন্ত্রীসহ সংশ্লিষ্ট দেশে অবস্থানকৃত বাংলাদেশী কমিউনিটির সাথে একাধিক বৈঠক অনুষ্ঠিত হবার কথা রয়েছে।

এক প্রশ্নের জবাবে প্রবাসী মন্ত্রী বলেন, মালয়েশিয়ায় জি টু জি প্লাস প্রক্রিয়ায় কর্মী নিয়োগ অব্যাহত রয়েছে। তিনি বলেন, মালয়েশিয়ায় প্রচুর বাংলাদেশী কর্মীর চাহিদা রয়েছে। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহথির মোহাম্মদ বাংলাদেশী কর্মীদের প্রতি অত্যান্ত পজেটিভ।

প্রজন্মনিউজ২৪/রাসেল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ