উপহার নেয়ায় প্রধানমন্ত্রীর জরিমানা

প্রকাশিত: ২৫ জুন, ২০১৮ ০৪:৫৩:২৯

উপহার নেয়ায় প্রধানমন্ত্রীর জরিমানা

উপহার হিসেবে দুটি সানগ্লাস নিয়েছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কিন্তু সময় মতো উপহারের বিষয়টি যথাযথ কর্তৃপক্ষকে অবহিত করেন নি। আর এজন্যই তাকে জরিমানা করা হলো ১০০ ডলার। আর জরিমানা করেছে সেদেশের পার্লামেন্টের নীতিশাস্ত্র পর্যবেক্ষকরা। খবর সিবিসি’রসিবিসির খবরে বলা হয়, উপহার হিসেবে ৫০০ ডলার মূল্যমানের সানগ্লাস দু’টি গ্রহণের ৩০ দিনের মধ্যে এ বিষয়ে কোন আনুষ্ঠানিক ঘোষণা দেননি ট্রুডো।

 এতে ‘স্বার্থের সংঘাত’ বা ‘কনফ্লিক্ট অফ ইন্টারেস্ট আইনের’ অধীনে তাকে ১০০ ডলার জরিমানা করা হয়েছে উল্লেখ করেন পার্লামেন্টের নীতিশাস্ত্র পর্যবেক্ষকরা।আর জরিমানা ও যথাসময়ে পরিশোধ করেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ১৮ জুন তিনি তার জরিমানার অর্থ সরকারি কোষাগারে জমা দেন।কানাডার ‘কনফ্লিক্ট অফ ইন্টারেস্ট আইনের’ অধীনে, সরকারি দায়িত্বে থাকা কর্মকর্তা, কর্মচারী যদি ২০০ ডলার বা তার বেশি মূল্যের কোনো উপহার পেয়ে থাকেন তাহলে অবশ্যই তা প্রাপ্তির ৩০ দিনের মধ্যে জনসমক্ষে জানাতে হবে বা প্রকাশ করতে হবে।

তবে ট্রুডো তেমনটি করতে ব্যর্থ হওয়ায় তাকে এ জরিমানা গুণতে হয়েছে।প্রধানমন্ত্রীর জরিমানার বিষয়টি অটোয়া ভিত্তিক ওয়েবসাইট ব্লাকলকস রিপোর্টার সর্বপ্রথম প্রকাশ করেন।প্রধানমন্ত্রী ট্রুডো এর আগেও ‘স্বার্থের সংঘাত আইন’ লঙ্ঘন করেছেন বলে জানা যায়। ২০১৬ সালে একটি ব্যক্তিগত হেলিকপ্টারে চড়ে আগা খানের মালিকানাধীন একটি ব্যক্তিগত দ্বীপে ছুটি কাটাতে গিয়েছিলেন ট্রুডো। সেসময়ও তিনি ‘কনফ্লিক্ট অফ ইন্টারেস্ট আইন’ লঙ্ঘন করেছিলেন বলে গত বছর জানানো হয়।পি.ই.আই. প্রিমিয়ার ওয়েড ম্যাকলচলান গত গ্রীষ্মে ট্রুডোকে সানগ্লাস জোড়া উপহার দিয়েছিলেন। সানগ্লাস দু’টির একটির মূল্য ৩০০ ডলার ও অপরটির মূল্য ২০০ ডলার।

প্রজন্মনিউজ২৪/রাকিব

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ