অপার মহিমার রমজান দেশে দেশে রমজান

প্রতিদিন ৩০ হাজার অসহায়কে ইফতার করায় দুবাই পুলিশ

প্রকাশিত: ০১ জুন, ২০১৮ ০৫:১৪:১৯

রাস্তায় রাস্তায় ইফতার বিতরণ করছে দুবাই পুলিশ।
রাস্তায় রাস্তায় ইফতার বিতরণ করছে দুবাই পুলিশ।

পুরো রমজানই ইবাদতের মাস। এ সময়ে রোজা রাখা যেমন ফজিলতের, তেমনি ইফতার করা, তারাবি, সেহরি খাওয়া, এতেকাফও ফজিলতের। আবার কাউকে ইফতার করালেও রোজাদারের সমপরিমাণ সওয়াব পাওয়া যায় বলে হাদিসে বর্ণিত আছে। এসব কারণেই দেশে দেশে গড়ে উঠছে রোজাদারদের ইফতার করানোর প্রচলন।

মসজিদ, বাসা-বাড়ি ও বিভিন্ন হোটেল-রেস্তোরাঁতে রোজাদারদের জন্য ইফতারের আয়োজন আমাদের দেশে যেমন প্রচলিত, মুসলিম বিশ্বের অন্য দেশেও এমনই। তবে সংযুক্ত আরব আমিরাতের গুরুত্বপূর্ণ শহর দুবাইয়ে রয়েছে ইফতার করানোর ভিন্ন রেওয়াজ। রমজান এলে প্রতিদিন শহরটিতে রাস্তায় রাস্তায় বিনামূল্যে ইফতার বিতরণ অভিযানে নামে দুবাই পুলিশের মানবাধিকার ডিপার্টমেন্ট। দেশটির প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের উদ্যোগে প্রায় ৩০ হাজার মানুষের মধ্যে ইফতার বিতরণ করে পুলিশ।

রাস্তায় রাস্তায় ইফতার বিতরণ করছে দুবাই পুলিশ।

এতে আর্থিক সহযোগিতা করে মৃত ওবাইদ আল হেলো’র দাতাগোষ্ঠী এবং এ গোষ্ঠীর সহযোগিতায়ই ইফতার করানোর ব্যতিক্রমী এমন অয়োজনটি চালুও হয়েছিল। এছাড়াও দেশের ভাইস প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাক্তুম এ আয়োজনে উদ্যোক্তা হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

রাস্তায় রাস্তায় ইফতার বিতরণ করছে দুবাই পুলিশ।

দুবাই পুলিশ মানবাধিকার ডিপার্টমেন্টের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ড. মোহাম্মদ আব্দুল্লাহ আল ম্যুর বলেন, রমজানে আমরা রাস্তায় রাস্তায় মানুষের মধ্যে ইফতার বিতরণ করি। সেক্ষেত্রে গাড়িচালক থেকে শুরু করে সূর্যাস্তের আগমুহূর্তে যারা রাস্তায় থাকেন, তারা সবাই এ খাবারটি পান। তিনি আরও বলেন, উদার ও মানবিকতার উদ্যোগ নিয়েছে ওবাইদ আল হেলোর দাতা পরিবার। প্রতিবছর রমজানে এভাবে ইফতার করানোর উদ্যোগটি বাস্তবায়নে মানবিকতায় এগিয়ে গেছে এ সম্প্রদায়টি। এতে আমাদের সমাজেও বাড়ছে সুখ-শান্তি আর কল্যাণ।

রাস্তায় রাস্তায় ইফতার বিতরণ করছে দুবাই পুলিশ।

আব্দুল্লাহ আল ম্যুর এও বলেন, দুবাই পুলিশের এ আয়োজনের মূল লক্ষ্য হলো শ্রমিক ও অসহায়দের ইফতার খাওয়ানো। এ তালিকায় গাড়ি চালকরাও রয়েছেন। তাই ইফতার বিতরণ করার সময় তাদেরই বেশি গুরুত্ব দেওয়া হয়।

প্রজন্মনিউজ২৪/মোঃ জিবুর রহমান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ