শিশুশ্রম নিরোধে প্রয়োজন মানসিকতার পরিবর্তন

প্রকাশিত: ০৮ এপ্রিল, ২০১৮ ০৭:১৭:১৪

শিশুশ্রম নিরোধে প্রয়োজন মানসিকতার পরিবর্তন

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আয়োজিত কর্মশালা। শিশুশ্রম নিরোধে সবার মানসিকতার পরিবর্তন করতে হবে। এরইমধ্যে গার্মেন্টস সেক্টরগুলো শিশুশ্রম নিরোধে শতভাগ সাফল্য লাভ করেছে। চাকুরীক্ষেত্রেও অপ্রাপ্তবয়স্কদের জন্য সময়সীমা বেঁধে কাজ এবং সাপ্তাহিক ছুটি নির্ধারণ করা হয়েছে। তেমনি বাসা-বাড়িতে কর্মরতদের অধিকারও নিশ্চিত করতে হবে।

রোববার (০৮ এপ্রিল) দুপুরে বরিশালের হোটেল গ্রান্ড পার্কের সভাকক্ষে বরিশাল বিভাগের ‘শিশুশ্রম নিরোধ’ বিষয়ক কর্মশালার প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা জানান শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মজিবুল হক এমপি।শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আয়োজিত কর্মশালায় মজিবুল হক বলেন, ২০২১ সালের মধ্যে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরোধে সরকার বদ্ধপরিকর। এ লক্ষ্যে বিভাগীয় শিশুশ্রম কল্যাণ পরিষদের কমিটি শক্তিশালী মনিটরিং কমিটি হিসেবে গড়ে তোলা হবে।

সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার ব্যাপারে তিনি বলেন, বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশে পা রেখেছে। উন্নয়নের এ ধারা অব্যাহত রাখতে সবাইকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করবে হবে। স্বাধীনতা পরবর্তী দেশের ৭ কোটি মানুষের খাদ্য, বস্ত্র, বাসস্থানের ব্যবস্থা ছিলো না। বর্তমানে ১৭ কোটি মানুষ খাদ্য, বস্ত্র, বাসস্থান হয়েছে। এটা সম্ভব হয়েছে সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টার ফলে। এভাবে ঐক্যবদ্ধ প্রচেষ্টা অব্যাহত থাকলেও শিশুশ্রম নিরোধ করা সম্ভব।এসময় শিশুশ্রম নিরোধে সরকারের বিভিন্ন পরিকল্পনার কথা উল্লেখ করে জেলা প্রশাসক, জেলা ও উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসারদেরকে শিশুশ্রম কল্যাণ পরিষদের সদস্যদের সঙ্গে আলোচনা করে নিজ নিজ এলাকার কর্মপরিকল্পনা প্রস্তুত করে তা মন্ত্রনালয়ে পাঠানোর নির্দেশনা দেন প্রতিমন্ত্রী।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল-৫ আসনের সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজ, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ের সচিব আফরোজা খান, অতিরিক্ত সচিব খন্দকার মোসতাক হোসেন, আরএমজি প্রজেন্টের ওআইসি আন্নে লাউরে হেনরি, কল-কারখানা পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. শামসুজ্জামান ভূইয়া, স্থানীয় সরকার মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব রোকসানা খালেক, অতিরিক্ত রেঞ্জ ডিআইজি আজাদ মিয়া।এতে সভাপতিত্ব করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার নূরুল আমিন।

প্রজম্মনিউজ২৪.কম/ইমাম

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ